'কী চলছে কী হচ্ছে?' রাজ্যে কেন্দ্রীয় দল নিয়ে কেন্দ্রকে কড়া আক্রমণ মমতার

"পশ্চিমবঙ্গে পরীক্ষার জন্য ICMR যেখানে কোনও কিট-ই পাঠায়নি, সেখানে IMCT কী করছে? বাংলার মানুষের জীবনের চেয়ে কি খবরে মুখ দেখানো বেশি দামী?"

Reported By: কমলিকা সেনগুপ্ত | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Apr 22, 2020, 07:55 PM IST
'কী চলছে কী হচ্ছে?' রাজ্যে কেন্দ্রীয় দল নিয়ে কেন্দ্রকে কড়া আক্রমণ মমতার

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দলের আগমন নিয়ে ফের তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে বেশ চড়া সুরে মুখ্যমন্ত্রী বলেন, "রোজ মিটিং, একে ওকে পাঠাচ্ছে। কড়া চিঠি দিচ্ছে । কী চলছে কী হচ্ছে?" একইসঙ্গে জানান, "কেন্দ্রীয় প্রতিনিধি দল বলছে কোথায় যেতে চান, আমরা সেইমতো ব্যবস্থা করছি।"  

উল্লেখ্য, কেন্দ্রীয় প্রতিনিধি দলের পশ্চিমবঙ্গে আগমন নিয়ে তুঙ্গে কেন্দ্র-রাজ্য সংঘাত। সোমবার রাজ্যে এসে পৌঁছেছে জোড়া কেন্দ্রীয় প্রতিনিধি দল। ৫ সদস্যের প্রতিনিধি দলের প্রথম দলটি কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর ঘুরে দেখবে। দ্বিতীয় দলটির দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং ঘুরে দেখার কথা। রাজ্যে এভাবে কেন্দ্রীয় দল আসায় চূড়ান্ত ক্ষুব্ধ রাজ্য প্রশাসন। কোনওরকম আগাম খবর না দিয়েই কেন্দ্রীয় দল রাজ্যে এসেছে বলে সোমবার-ই প্রধানমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

এরপরই মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিনিধি দলকে কাজ করতে দেওয়ার জন্য মুখ্যসচিবকে ফের চিঠি পাঠান কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অভিযোগ করেন, কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে অসহযোগিতা করছে রাজ্য সরকার। পাশাপাশি, দিল্লিতে সাংবাদিক সম্মেলনে পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে অসহযোগিতা করছে বলে তোপ দাগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও। যার জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে আজ আবার পাল্টা চিঠি দিয়েছেন মুখ্যসচিব। উত্তরে মুখ্যসচিব লিখেছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের বক্তব্য সঠিক নয়। রাজ্য সরকার সবরকম সহযোগিতা করছে।

বিকালে নবান্নে সাংবাদিক বৈঠক থেকে করোনা কিটের অভাবকে হাতিয়ার করে ফের রাজ্যে IMCT পাঠানো নিয়ে কেন্দ্রকে নিশানা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, "বাংলার নামে বলছে, করছে না। এটা ঠিক না। যা দিয়েছিল সবটা ডিফেক্টিভ। র‍্যাপিড টেস্ট কিট, বিজিআই, আরটিপিসিআর কিট, সবকিছুই ফেরত নিয়ে নিয়েছে কেন্দ্র। অ্যান্টিজেন কিট বাংলায় পাওয়া যায় না। আমরা টেস্ট করিনি বলে মিথ্যে বলছিল, উত্তর কে দেবে? স্যাম্পেল পরীক্ষার জন্য একটি মিডিয়া লাগে তার সরবরাহ অত্যন্ত কম। আপনারা বুঝতে পারছেন আমরা কোথায় দাঁড়িয়ে? সময় মতো ঠেকাতে না পারলে বিপদ আছে। কেন্দ্রের কী পরিকল্পনা তা বোঝা যাচ্ছে না। আক্রান্ত প্রতি ২ সোয়াব কিট লাগে। দরকার ১৪,০০০-এর বেশি কিট। কিন্তু কেন্দ্র দিয়েছে ২৫০০ কিট।"

মুখ্যমন্ত্রী শুধু একা নন, কিট প্রসঙ্গকে হাতিয়ার করে রাজ্যে কেন্দ্রীয় দলের ভিজিট নিয়ে তোপ দেগেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। টুইটে তিনি লেখেন, "যেখানে ICMR ভুল কিট পাঠাচ্ছে, আমাদের সেই কিট ব্যবহার করতে না বলছে, সেখানে বলা হচ্ছে IMCT-কে নাকি সহযোগিতা করা হচ্ছে না! পশ্চিমবঙ্গে পরীক্ষার জন্য ICMR যেখানে কোনও কিট-ই পাঠায়নি, সেখানে IMCT কী করছে? বাংলার মানুষের জীবনের চেয়ে কি খবরে মুখ দেখানো বেশি দামী? প্রশ্ন ছুঁড়েছেন অভিষেক।

আরও পড়ুন, 'সময় মতো ঠেকাতে না পারলে বিপদ আছে!' কিটের অভাবে করোনা নিয়ে আশঙ্কায় মুখ্যমন্ত্রী

.