Mamata Banerjee: মণিপুর ঢাকতে বাংলায় অশান্তি তৈরি করতে পারে বিজেপি : মমতা

ছড়াতে পারে ভুয়ো ভিডিয়োও। সেই কারণে মন্ত্রিসভার বৈঠকে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। 

Updated By: Jul 24, 2023, 06:10 PM IST
Mamata Banerjee: মণিপুর ঢাকতে বাংলায় অশান্তি তৈরি করতে পারে বিজেপি : মমতা

সুতপা সেন : মণিপুরের ঘটনা থেকে নজর ঘোরাতে বাংলায় ইচ্ছে করে অশান্তি করতে পারে বিজেপি। ইচ্ছে করে গন্ডগোল পাকাতে পারে। ভুয়ো খবর ছড়াতে পারে। ছড়াতে পারে ভুয়ো ভিডিয়োও। মণিপুর ইস্যুতে মন্ত্রিসভার বৈঠকে এমনই আশঙ্কার কথা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্য়ায়। নবান্ন সূত্রে এমনটাই জানা গিয়েছে। আর সেই কারণে মন্ত্রিসভার বৈঠকে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, শুক্রবার একুশে জুলাইয়ের মঞ্চ থেকেও ছাত্র-যুবদের উদ্দেশে সতর্কবার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, বিজেপি এখন ভুয়ো ভিডিয়ো তৈরি করে বাংলাকে অশান্ত করার চেষ্টা করবে। কারণ, প্রধানমন্ত্রীর কথাতেই স্পষ্ট যে বিজেপি বাংলাকে অসম্মান করার ছক কষছে। তাই ছাত্র-যুবদের সতর্ক থাকতে হবে। এদিন মন্ত্রিসভার বৈঠকেও সেই আশঙ্কা-ই আরও একবার প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

প্রসঙ্গত, এদিন অধিবেশন শুরু হতেই মণিপুরের হিংসা নিয়ে উত্তাল হয় লোকসভা-রাজ্যসভা, সংসদের উভয় কক্ষ। তুমুল হই হট্টগোলের মধ্য়েই এদিন লোকসভায় মণিপুর ইস্যুতে মুখ খোলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন মণিপুর নিয়ে আলোচনা চায় সরকার। বুঝতে পারছি না কেন বিরোধীরা অধিবেশনে বাধা দিচ্ছে। ওদিকে সংসদ ভবনের বাইরে মণিপুর ইস্যুতে তোলপাড় করে বিরোধী 'ইন্ডিয়া' জোট। সংসদের বাইরে আজ মণিপুর নিয়ে বিক্ষোভ দেখান বিরোধী ইন্ডিয়া জোটের সাংসদরা। গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান তাঁরা। সংসদের উভয় কক্ষে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবি করেন তাঁরা। ওই বিক্ষোভে অভিষেক বন্দ্যোপাধ্য়ায় বলেন, তিন মাস ধরে মণিপুরে হিংসা চলছে। এই নিয়ে প্রধানমন্ত্রীর অবস্থান কী তা স্পষ্ট করতে হবে।  

উল্লেখ্য, কুকি ও মেইতেই গোষ্ঠীর মধ্য়ে সংঘর্ষে টানা ২ মাসেরও বেশি সময় ধরে জাতি হিংসায় বিধ্বস্ত মণিপুর। হিংসাদীর্ণ মণিপুরে একের পর এক বিভীষিকার ছবি সামনে আসছে। স্বাধীনতা সংগ্রামীর আশি বছরের বৃদ্ধা স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে হত্যার অভিযোগ উঠেছে হামলাকারীদের বিরুদ্ধে।  ২ বোনকে গণঘর্ষণের পর খুনের অভিযোগ সামনে এসেছে ইম্ফলে। বিষ্ণুপুর জেলার এক লোকালয়ে একটি বাড়ির বাঁশের বেড়ার মাথায় উদ্ধার হয়েছে একটি কাটা মুণ্ডু। বাঁশের বেড়ার মাথায় টাঙানো ছিল কাটা মুণ্ডুটি।  কাংপোকপি জেলায় ২ মহিলাকে গণধর্ষণ ও তাঁদের নগ্ন হাঁটানোর ভিডিয়ো সামনে আসে। যা নিয়ে তোলপাড় হয়ে যায় দেশ। বাড়ি ভাঙচুর থেকে, স্কুলে অগ্নিসংযোগ করা হয়েছে। সবমিলিয়ে জ্বলছে মণিপুর। এমনকি জঙ্গি হুমকির পরিপ্রেক্ষিতে মণিপুরের পড়শি রাজ্য মিজোরাম থেকেও শুরু হয়েছে মেইতেই সম্প্রদায়ভুক্ত মানুষদের 'দেশত্যাগ'।

এই পরিস্থিতি কেন্দ্রের বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে সব বিরোধী দল-ই। উঠেছে নিন্দার ঝড়। আর সেই প্রেক্ষাপটেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের আশঙ্কা, মণিপুরের উপর থেকে নজর ঘোরাতে এবার বাংলাতে মিথ্যে অশান্তি তৈরি করবে বিজেপি। প্রসঙ্গত, হাওড়ার পাঁচলায় ভোটের দিন বুথের ভিতর বিজেপি মহিলা প্রার্থীকে নিগ্রহের অভিযোগ তুলেছে বিজেপি। বুথের ভিতরই মারধরের পর তাঁর পোশাক ছিঁড়ে শ্লীলতাহানি করা হয় বলে দাবি বিজেপির। যদিও, এই অভিযোগের প্রেক্ষিতে কোনওরকম কোনও তথ্যপ্রমাণ মেলেনি বলে জানিয়েছেন রাজ্য পুলিসের ডিজি মনোজ মালব্য। ওদিকে, মালদার বামনগোলাতেও  ২ আদিবাসী মহিলাকে নগ্ন করে মারধর ও অকথ্য অত্যাচারের অভিযোগ তোলে বিজেপি। যে অভিযোগের সত্যতা স্বীকার করে নিয়েছে পুলিসও। পুলিস জানিয়েছে, 'হাটে চুরির অভিযোগকে কেন্দ্র করে মারধর ও জামাকাপড় ছিঁড়ে দেওয়ার ঘটনা ঘটে।' 

আরও পড়ুন, Abhishek Banerjee: 'যখন ঘেরাওয়ের পাল্টা শুরু হবে, অভিষেকবাবুরা তো দুবাই পালাবেন'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.