Mamata Banerjee: 'এটা চমকে যাওয়ার মতো বাজেট', নিজেই বললেন মমতা!

'একটা সংসার সামলাতে গেলে, টাকার সংযোজন করতে হয়। কতটা টাকা দিতে পারব, সেটাও তো ভাবতে হবে'। 

Updated By: Feb 8, 2024, 05:47 PM IST
Mamata Banerjee: 'এটা চমকে যাওয়ার মতো বাজেট', নিজেই বললেন মমতা!

সুতপা সেন: 'বাংলা দেখিয়ে দিয়েছে কীভাবে এগিয়ে যেতে হয়'। বিধানসভা বাজেট পেশের পর বললেন মুখ্যমন্ত্রী। তাঁর মতে, 'একটা সংসার সামলাতে গেলে, টাকার সংযোজন করতে হয়। আজকে যে বাজেটটা করা হয়েছে, এটা তো চমকে যাওয়ার মতো বাজেট'।

আরও পড়ুন:  West Bengal Budget 2024: একলাফে দ্বিগুণ, লোকসভা ভোটের মুখে বাড়ল লক্ষ্মীর ভান্ডারে টাকা!

শিয়রে লোকসভা ভোট। বাংলার বাজেটে উদারহস্ত মমতার সরকার! কীভাবে? লক্ষ্মীর ভাণ্ডারে সাধারণ মহিলাদের জন্য দ্বিগুণ করা হল ভাতা। পাঁচশো নয়, এবার থেকে বরাদ্দ হাজার টাকা। ভাতা বেড়েছে  তফশিলি জাতি-উপজাতির মহিলাদেরও।  কত? হাজার থেকে বেড়ে ১২০০। এমনকী, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে অতিরিক্ত আরও ১২ হাজার টাকা বরাদ্দ করল সরকার।

এদিন বাজেট পেশের বিধানসভায় নিজে ঘরে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'এত আর্থিক সংকটের মধ্যেও, দেশ যখন ডুবে আছে ঋণে বোঝায়, দেশে যেখানে দ্রব্যমূল্য বৃদ্ধি, এমনকী,  ওষুধে কেন্দ্রীয় সরকারের অপদার্থতার ফলে ১০ শতাংশের বেশি বেড়ে গিয়েছে। সেখানে বাংলার মা-মাটি-মানুষের সরকার তাঁরা দেখিয়ে দিয়েছে কীভাবে এগিয়ে যেতে হয়। কী করে কাজ করতে হয়। কী করে মানুষের কথা ভাবতে হয়'।

মুখ্যমন্ত্রী জানান,  '১০০ দিনের কাজ যাঁরা মজুরি পাননি, সেই ২১ লক্ষ কর্মীকে টাকা দেবে রাজ্য। ১৫৭টা দল পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার, এটাকে অনুমোদন দিয়েছিল। তাঁদের কাছে চিঠিও চলে গিয়েছিল। কিন্তু আজ পর্যন্ত সে টাকা তারা পায়নি। আমরা বাজেটে সংস্থান রেখেছে, আমরা একমাস পর্যন্ত অপেক্ষা করব। তারমধ্যে কেন্দ্রীয় সরকার যদি টাকা ছাড়ে, ভালো। যদি না ছাড়ে, তাহলে ১ মে থেকে এই ১১ লক্ষ বাড়ির টাকা আমরা ছাড়ব'। 

আরও পড়ুন:  West Bengal Budget 2024: যোগ্যতা অনুযায়ী পদক জয়ী সব খেলোয়াড়কেই এবার সরকারি চাকরি!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.