'অবিলম্বে কৃষি আইন প্রত্যাহার করুন', দেশজুড়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি তৃণমূল সুপ্রিমোর

"ভারত সরকার সবকিছু বেচে দিচ্ছে। দেশের সম্পদকে আমরা বিজেপি দলের ব্যক্তিগত সম্পত্তি হতে দিতে পারি না।"

Updated By: Dec 3, 2020, 01:56 PM IST
'অবিলম্বে কৃষি আইন প্রত্যাহার করুন', দেশজুড়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি তৃণমূল সুপ্রিমোর

নিজস্ব প্রতিবেদন : কৃষক আন্দোলনের সমর্থনে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকার যাতে অবিলম্বে নয়া কৃষি আইন প্রত্যাহার করে, সেই দাবি জানালেন তিনি। একইসঙ্গে অবিলম্বে নয়া আইন প্রত্যাহার না করলে রাজ্য ও দেশজুড়ে আন্দোলনে নামার হুঁশিয়ারিও দিলেন তৃণমূল সুপ্রিমো।

এদিন টুইটে নয়া কৃষি আইনের বিরুদ্ধে তোপ দাগেন তৃণমূল নেত্রী। তিনি লিখেছেন, "কৃষকদের জীবন ও জীবিকা নিয়ে আমি খুবই উদ্বিগ্ন। ভারত সরকারের অবিলম্বে কৃষক স্বার্থ বিরোধী আইন প্রত্যাহার করা উচিত। যদি তারা সেটা না করে, তবে রাজ্য ও দেশজুড়ে আন্দোলনে নামব। প্রথম থেকেই আমরা এই নয়া কৃষি আইনের বিরুদ্ধে।"

একইসঙ্গে মুখ্যমন্ত্রী আরও লিখেছেন,  "৪ ডিসেম্বর আমরা তৃণমূল কংগ্রেসের তরফে একটা বৈঠক ডেকেছি। যেখানে অত্যাবশ্যকীয় পণ্য আইন নিয়ে আলোচনা হবে। কীভাবে এই অত্যাবশ্যকীয় পণ্য আইনের ফলে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে ও জিনিসপত্রের দাম আকাশছোঁয়া হচ্ছে, তা নিয়ে আলোচনা করা হবে বৈঠকে। জনস্বার্থ বিরোধী এই আইন কেন্দ্রের অবশ্যই প্রত্যাহার করা উচিত।" তিনি তোপ দাগেন, "ভারত সরকার সবকিছু বেচে দিচ্ছে। কিন্তু তাই বলে তুমি রেল, এয়ার ইন্ডিয়া, কয়লা, বিএসএনএল, ভেল, ব্যাঙ্ক, প্রতিরক্ষা প্রভৃতি বেচতে পার না। জাতীয় স্বার্থ বিরোধী এই বেসরকারি নীতি প্রত্যাহার করতে হবে। দেশের সম্পদকে আমরা বিজেপি দলের ব্যক্তিগত সম্পত্তি হতে দিতে পারি না।"

প্রসঙ্গত, কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতায় পথে নেমেছেন ৬ রাজ্যের কৃষক। অবিলম্বে নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন তাঁরা। আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত কৃষকরা। 

আরও পড়ুন, দেশকে যাঁরা খাবান যোগান, তাঁদের যথাযোগ্য সম্মান ও মর্যাদা দেওয়া উচিত : অধীর