The Kerala Story Banned: 'বাংলায় হিংসা ছড়ানো চলবে না', রাজ্যে নিষিদ্ধ 'দ্য কেরালা স্টোরি'

Mamata Banerjee: রাজ্য সরকারকে কড়া নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'বিকৃত তথ্য দিয়ে সিনেমা তৈরি হচ্ছে। একটি সম্প্রদায়কে নিয়ে সিনেমা তৈরি করা হয়েছে। বাংলাতেও বেঙ্গল ফাইলস তৈরি করতে চাইছে।' 

Updated By: May 8, 2023, 06:45 PM IST
The Kerala Story Banned: 'বাংলায় হিংসা ছড়ানো চলবে না', রাজ্যে নিষিদ্ধ 'দ্য কেরালা স্টোরি'
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অপপ্রচার বন্ধ করতে কড়া অবস্থান মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। রাজ্যে বন্ধের পথে দ্য কেরালা স্টোরি (The Kerala Story)। সিনেমা চলাকালীন রাজ্যে হিংসার ছড়াতে পারে, এমন অভিযোগ দায়ের হওয়ার পরই পশ্চিমবঙ্গে দ্য কেরালা স্টোরিকে নিষিদ্ধ করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারকে কড়া নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'বিকৃত তথ্য দিয়ে সিনেমা তৈরি হচ্ছে। একটি সম্প্রদায়কে নিয়ে সিনেমা তৈরি করা হয়েছে। বাংলাতেও বেঙ্গল ফাইলস তৈরি করতে চাইছে।' 

আরও পড়ুন, Cyclone Mocha: সুন্দরবন-দিঘায় বাড়তি নিরাপত্তা! মোকা নিয়ে সতর্ক নবান্ন, খুলল হেল্পলাইন

এ রাজ্যে আর দেখানো হবে না 'দ্য কেরালা স্টোরি'। মুখ্যমন্ত্রীর কথায়, বিরোধীদের চিন্তাভাবনা এবং মতামত বুলডোজ করার চেষ্টা করছে বিজেপি। এই প্রথমবার কোনও ছবি নিষিদ্ধ ঘোষণা করা হল মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন। তবে এই সিদ্ধান্তে তীব্র নিন্দা করেছে বিজেপি শিবির। প্রসঙ্গত, মণিপুর হিংসায় বিজেপিকে কাঠগড়ায় তুলতে গিয়ে কেরল স্টোরি ও কাশ্মীর ফাইলসের প্রসঙ্গ তুলেছেন মমতা। মুখ্য সচিবকে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে, রাজ্যের সমস্ত প্রেক্ষাগৃহ থেকে এই ছবি নামিতে নেওয়ার। তবে মমতার প্রশ্ন, এই বিষয়ে কেরল সরকার কেন চুপ? 

পশ্চিমবঙ্গ সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, 'রাজ্যে শান্তি ও সৌহার্দ্য বজায় রাখতে পশ্চিমবঙ্গে ' দ্য কেরালা স্টোরি' চলচ্চিত্রটি  নিষিদ্ধ ঘোষণা করা হল। এই সিনেমায় যেসব দৃশ্য দেখানো হয়েছে তা রাজ্যের শান্তিশৃঙ্খলার পক্ষে বিপজ্জনক হতে পারে আশঙ্কা করে কলকাতাসহ সব জেলাতে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করা হল। শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই রাজ্য প্রশাসনের এই সিদ্ধান্ত।' রাজ্যে শান্তি বজায় রাখতেই এমন নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, বিতর্কের মাঝেই ৫ মে মুক্তি পেয়েছে 'দ্য কেরালা স্টোরি'। যদিও কেরলের বিভিন্ন জেলায় এই ছবির স্ত্রিনিং বাতিল করা হয়েছে। ট্রেলার মুক্তির পর থেকেই এই ছবি ঘিরে উত্তাল হয় সোশ্যাল মিডিয়া। ছবির মাধ্যমে বিদ্বেষমূলক মানসিকতা ছড়ানোর চেষ্টা চালানো হচ্ছে। এমনকী ছবিকে ‘প্রোপাগান্ডা’ হিসাবে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ করে বাম-কংগ্রেস। প্রসঙ্গত, বাংলার আগে তামিলনাড়ুই প্রথম এই ছবি নিষিদ্ধ করে। 

তবে এই ছবি নিয়ে কিছুদিন আগে মোদী বলেন, দেশকে ভিতর থেকে ফাঁপা করে দেওয়ার কৌশল নিয়ে তৈরি ছবি কেরালা স্টোরি নিয়ে বিস্তর আলোচনা চলছে। এই ছবি শুধু একটি রাজ্যের সন্ত্রাসবাদী চক্রান্তের উপর ভিত্তি করে তৈরি। এত সুন্দর রাজ্য, যেখানে মানুষ পরিশ্রমী এবং প্রতিভাবান, সেখানে কেরালা স্টোরি জঙ্গি ষড়যন্ত্রের মুখোশ খুলে দিয়েছে। দ্য কেরালা স্টোরি ছবিটি সমাজের অন্দরে বাসা বেঁধে থাকা সন্ত্রাসবাদের মুখোশকে প্রকাশ্যে আনবে। কিন্তু দেশের দুর্ভাগ্যের দিকে তাকান। কংগ্রেস আজ এমন সন্ত্রাসবাদীদের পাশে দাঁড়িয়েছে, যারা দেশকে ধ্বংস করে দিয়েছে। শুধু তাই নয়, কংগ্রেস ব্যাকডোরে বোঝাপড়া করছে। রাজ্যবাসীকে কংগ্রেস নিয়ে সতর্ক থাকতে হবে।' 

বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের এই ছবি ঘিরে চর্চা সবমহলে। মুক্তির পরেও ছবি ঘিরে বিক্ষোভ প্রদর্শিত হচ্ছে একাধিক রাজ্যে। রাতারাতি এই ছবি সরিয়ে দেওয়া হয়েছে দুটি হয় থেকে। কোচির মাত্র তিনটি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে কেরলের কাহিনি! কেরলের ভিন ধর্মাবলম্বী, মূলত হিন্দু ও খ্রিস্টান মেয়েদের ইসলামে ধর্মান্তরিত করে জঙ্গি গোষ্ঠী আইসিস-এ যোগদান করানোর ঘটনাকে কেন্দ্র করেই ছবির কাহিনি লেখা হয়েছে। 

আরও পড়ুন, DA Protest: মুখ্যমন্ত্রীর এলাকায় মহামিছিল, এবার রাজ্য প্রশাসন অচল করে দেওয়ার হুঁশিয়ারি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.