'I.N.D.I.A-র প্রধানমন্ত্রীর মুখ হোক মমতা বন্দ্যোপাধ্যায়'

 I.N.D.I.A-র মুখ কে হবেন? তা এখনও চূড়ান্ত নয়। এপ্রসঙ্গে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, '১১ জনের কো-অর্ডিনেশন কমিটি তৈরি করা হবে। নাম তাঁরা-ই বেছে নেবে।'

Updated By: Jul 19, 2023, 01:53 PM IST
'I.N.D.I.A-র প্রধানমন্ত্রীর মুখ হোক মমতা বন্দ্যোপাধ্যায়'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'প্রধানমন্ত্রিত্বের মুখের দৌড়ে নেই কংগ্রেস। আর তাই আমরা চাই সেটা হোক মমতা বন্দ্যোপাধ্য়ায়।' মন্তব্য তৃণমূল সাংসদ শতাব্দী রায়ের। বিজেপি বিরোধী জোট I.N.D.I.A গঠনের পরই তাৎপর্যপূর্ণ মন্তব্য শতাব্দী রায়ের। 

প্রসঙ্গত, চব্বিশে দিল্লিতে পরিবর্তনের ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যেই পাটনার পর গতকাল বেঙ্গালুরুতে বিরোধী বৈঠক বসে। সেই মেগা বৈঠকে এক টেবিলে ছিলেন সোনিয়া, রাহুল থেকে শুরু করে নীতীশ-মমতা। বৈঠকে বসে বিজেপি বিরোধী ২৬টি দল। সেই বৈঠকে শুরুতে সিদ্ধান্ত হয়েছিল যে এই বিরোধী জোটের নাম হবে ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স। তবে এই নামে আপত্তি জানায় তৃণমূল কংগ্রেস। এনডিএ জোটের নামের সঙ্গে মিল থাকায় দুটি শব্দের পরিবর্তন চায় তাঁরা। তাঁকে মান্যতা দিয়েই বৈঠকে সহমতের ভিত্তিতে সর্বসম্মত সিদ্ধান্ত হয় যে ডেমোক্র্যাটিক শব্দটির বদলে জোটের নামে থাকবে ডেভেলপমেন্টাল শব্দটি। নাম হয় ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স। 

যদিও I.N.D.I.A-র মুখ কে হবেন? তা এখনও চূড়ান্ত নয়। এপ্রসঙ্গে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, ১১ জনের কো-অর্ডিনেশন কমিটি তৈরি করা হবে। নাম তাঁরা-ই বেছে নেবে।' উল্লেখ্য, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে মঙ্গলবার রাজ্য স্তরে বিরোধী দলগুলির মধ্যে পার্থক্যের কথা স্বীকার করে নেন। তবে তিনি এটাও বলেন যে, এই পার্থক্যগুলি এত বড় নয় যে সাধারণ মানুষের স্বার্থে এগুলিকে পিছনে রাখা যাবে না। বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠকের দ্বিতীয় দিনে উদ্বোধনী ভাষণ দিতে গিয়ে তিনি স্পষ্ট বলেন, কংগ্রেস ক্ষমতা বা প্রধানমন্ত্রী পদে আগ্রহী নয়।

খাড়গে বলেন, ‘এই বৈঠকে আমাদের উদ্দেশ্য নিজেদের জন্য ক্ষমতা লাভ করা নয়। এটা আমাদের সংবিধান, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা এবং সামাজিক ন্যায়বিচার রক্ষা করা। আমরা সচেতন যে রাজ্য স্তরে, আমাদের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। তবে এই পার্থক্যগুলি আদর্শগত নয়। আমরা ক্ষমতা বা প্রধানমন্ত্রী পদে আগ্রহী নই।' যদিও বৈঠকের পর নয়া বিরোধী জোট I.N.D.I.A প্রসঙ্গে বলতে গিয়ে রাহুল গান্ধীকে 'ফেভারিট' বলে উল্লেখ করেছেন মমতা। কিন্তু সাংসদ শতাব্দী রায়ের মন্তব্য, যদি প্রধানমন্ত্রিত্বের মুখের দৌড়ে কংগ্রেস না থাকে, তবে সেটা মমতা বন্দ্যোপাধ্য়ায় হোক।

প্রসঙ্গত, গতকাল মমতা বন্দ্যোপাধ্য়ায় আক্রমণাত্মক ভাষায় চ্যালেঞ্জ ছুঁড়ে দেন বিজেপির উদ্দেশে। বলেন, “I.N.D.I.A-কে চ্যালেঞ্জ করতে পারবে বিজেপি? পারলে লড়ে দেখান। ৩৫৫ ধারার ভয় দেখাচ্ছে। আজকে আমরা ৪২০ করে দিয়েছি। যেখানে দেশ জিতবে, বিজেপি হারবে।”

আরও পড়ুন, Opposition Alliance, INDIA, Rahul Gandhi: 'এই লড়াই I.N.D.I.A ও বিজেপির মধ্যে লড়াই', কড়া বার্তা মমতার 'ফেভারিট' রাহুলের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.