চাকরিপ্রার্থীরা আর কত দিন লড়াই করবে? ব্যবস্থা করুন, High Court-এ হাজিরা পর্ষদ সভাপতির

গত ১০ সেপ্টেম্বর মানিক ভট্টাচার্যকে হাজিরার নির্দেশের পরে নিয়োগপত্র হাতে পেয়েছেন মামলাকারীর নীলোৎপল গুছাইত।

Updated By: Sep 13, 2021, 04:36 PM IST
চাকরিপ্রার্থীরা আর কত দিন লড়াই করবে? ব্যবস্থা করুন, High Court-এ হাজিরা পর্ষদ সভাপতির

নিজস্ব প্রতিবেদন: প্রাথমিক টেটে ভুল প্রশ্ন মামলায় হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশ মেনে সোমবার হাজিরা দিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)। অব্যাহতি পেলেন আদালত অবমাননার মামলার থেকে। গত ১০ সেপ্টেম্বর পর্ষদ সভাপতিকে হাজিরার নির্দেশের পরে নিয়োগপত্র হাতে পেয়েছেন মামলাকারীর নীলোৎপল গুছাইত। পর্ষদ সভাপতির এই দ্রুত পদক্ষেপে সন্তোষপ্রকাশ করেছে হাইকোর্ট।

মানিক ভট্টাচার্যের (Manik Bhattacharya) উদ্দেশে হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন,'এটা নাগরিকের সঙ্গে নাগরিকের অহংবোধের লড়াই নয়। যাঁরা মামলা করছেন তাঁরা আপনার থেকে অনেক ছোট। আপনি তাদের পিতৃতুল্য। আপনি একটি আইনের কলেজের অধ্যক্ষ ছিলেন। এখানে অনেকেই আপনার ছাত্র। আদালত অবমাননার দায়ে আপনাকে ডেকে পাঠাতে হবে, এটা ভালো লাগে না।' বিচারপতির নির্দেশ,'যোগ্য প্রার্থীদের চাকরির ব্যবস্থা করুন। এখন সম্ভব না হলে ভবিষ্যতে যে শূন্যপদগুলি তৈরি হবে সেখানে নিয়োগ করুন। এই চাকরিপ্রার্থীরা কতদিন আর লড়াই করবে। আপনার প্রচুর ক্ষমতা, আপনার সঙ্গে কতদিন লড়াই করতে পারবে? 

মানিক ভট্টাচার্য জানান,'এটা আমার দুর্ভাগ্য যে আমাকে আদালতের সামনে হাজিরা দিতে হচ্ছে। মামলাকারীরা আমার সন্তানসম।' পরে বেরিয়ে সাংবাদিকদের তিনি বলেন,'আদালতে বিষয়টির নিষ্পত্তি হয়েছে। বিচারপতি খুশি। আমিও আদালত অবমাননার দায় থেকে মুক্ত হয়েছি।'

 ২০১৪ সালের প্রাথমিকের টেটে (Primary TET) ৬টি 'বিভ্রান্তিমূলক' প্রশ্নের উত্তর দিলে নম্বর দেওয়ার নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়। সেই নির্দেশ না মানায় আদালতের দ্বারস্থ হন ১৯ জন পরীক্ষার্থী। এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় মন্তব্য করেন,'নির্দেশ সত্ত্বেও নম্বর দেওয়া হয়নি। এটা মামলাকারীদের হেনস্থার সমান। জরিমানা হিসেবে ১৯ জন মামলাকারীকে ২০ হাজার টাকা করে দিতে হবে মানিক ভট্টাচার্যকে। নিজের পকেট থেকে সেই টাকা দেবেন। প্রাপ্ত নম্বরও দিতে হবে। পাশ করলে শংসাপত্র দিয়ে দ্রুত ডাকতে হবে ইন্টারভিউয়ে।' এই মামলাতেই সোমবার সকাল ১১টায় তাঁকে সশরীরে হাজিরার নির্দেশ দেন বিচারপতি। 

আরও পড়ুন- Maa তুমি কার? বুদ্ধদেবের প্রকল্প, দাবি CPM-র; বাস্তবায়ন করেছেন মমতা, পাল্টা TMC

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)