Manik Bhattacharya: ইডির গ্রেফতারি বৈধ! থাকতে হবে জেলেই, সুপ্রিম ধাক্কা মানিকের

সিবিআই মামলায় রক্ষাকবচ পেলেও, ইডির গ্রেফতারির ক্ষেত্রে আর রক্ষা পেলেন না মানিক ভট্টাচার্য। তাঁকে ইডির গ্রেফতারের সিদ্ধান্ত একদম সঠিক বলেই জানানো হয়েছে শীর্ষ আদালতের তরফে। সুপ্রিম রায়ে জেলেই থাকতে হবে অপসারিত পর্ষদ সভাপতিকে।

Updated By: Oct 20, 2022, 11:53 AM IST
Manik Bhattacharya: ইডির গ্রেফতারি বৈধ! থাকতে হবে জেলেই, সুপ্রিম ধাক্কা মানিকের
নিজস্ব চিত্র।

জ্যোর্তিময় কর্মকার: সুপ্রিম কোর্টে বড় ধাক্কা মানিক ভট্টাচার্যের (Manik Bhattacharya)। শীর্ষ আদালতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতির আর্জি খারিজ। ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান মানিক। তবে সেখানেও স্বস্তি মিলল না। ইডির গ্রেফতারিকে বৈধতা দিল সুপ্রিম কোর্ট। সিবিআই তদন্তে রক্ষাকবচ পেলেও, ইডির গ্রেফতারি নিয়ে স্বস্তি পেলেন না পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান। সুপ্রিম রায়ে জেলেই থাকতে হবে অপসারিত পর্ষদ সভাপতিকে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট তাঁর আবেদন খারিজ করে জানিয়ে দিল, ইডি হেফাজতেই থাকতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে। সুপ্রিম কোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ এই রায় ঘোষণা করেছে।

আরও পড়ুন, Ed Raid in Kolkata: ফের শহরে টাকার পাহাড়, রাতভর তল্লাশিতে দেড় কোটি উদ্ধার ED-র

দুদিন আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্যের অপসারণের আদেশের উপরে স্থাগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কলকাতা হাইকোর্টের অপসারণের আদেশকে চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে গিয়েছিলেন মানিক ভট্টাচার্য। নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্যকে প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান পদ থেকে অপসারণের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে উচ্চ আদালত মানিককে জেরা করার জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছিল। কলকাতা হাইকোর্টের ওই কড়া রায়কে আমল দেয়নি শীর্ষ আদালত।

পাশাপাশি, সুপ্রিম কোর্ট এদিন এটাও পরিষ্কার জানিয়ে দিয়েছে যে, সিবিআই তদন্ত চালিয়ে যেতে পারবে ঠিকই, কিন্তু মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ নিতে পারবে না। ৪ সপ্তাহ পর সিবিআইকে রিপোর্ট জমা দিতে হবে। অর্থাৎ সুপ্রিম কোর্টে আপাত স্বস্তি পেলেন মানিক ভট্টাচার্য। যদিও ইডির গ্রেফতারি মামলায় এদিন রায়দান স্থগিত রেখেছে আদালত। তাই ইডি হেফাজতেই থাকতে হবে মানিক ভট্টাচার্যকে। তবে সিবিআই মামলায় রক্ষাকবচ পেলেও, ইডির গ্রেফতারির ক্ষেত্রে আর রক্ষা পেলেন না মানিক ভট্টাচার্য। তাঁকে ইডির গ্রেফতারের সিদ্ধান্ত একদম সঠিক বলেই জানানো হয়েছে শীর্ষ আদালতের তরফে। 

প্রসঙ্গত,  ১০ অক্টোবর সিজিও কমপ্লেক্সে রাতভর টানা জেরার পর আর্থিক তছরুপের অভিযোগে মানিককে গ্রেফতার করে আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে মানিকের বিরুদ্ধে বয়ানে অসঙ্গতির অভিযোগও আনা হয়। 

আরও পড়ুন, 'বাংলাকে শিল্প-মুক্ত করেছেন, ইতিহাসে নাম থাকবে', মমতার 'টাটা' মন্তব্যের পাল্টা দিলীপ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.