মিশন ২০১৬ বিধানসভা ভোট, রূপাই বিজেপির মুখ?

Updated By: Aug 10, 2015, 10:45 PM IST
মিশন ২০১৬ বিধানসভা ভোট, রূপাই বিজেপির মুখ?

সামনের বিধানসভা ভোটে বিজেপির নির্বাচনী প্রচার কমিটির কনভেনার হতে চলেছেন রূপা গাঙ্গুলি। তবে কি রূপা-ই বিজেপির ভোটের মুখ? তেমনটাই তো ইঙ্গিত দিয়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

২০১৬ সালের বিধানসভা ভোটে বিজেপির মুখ কে? রাজ্যে বিজেপির সংগঠন শক্তিশালী হওয়ার পর থেকে এ জল্পনাটা জোরালো হতে শুরু করে। এ বছর কলকাতা পুরসভা নির্বাচনের সময় রূপা গাঙ্গুলিকে মেয়র পদপ্রার্থী হিসেবে তুলে ধরতে চেয়েছিলেন রাজ্য বিজেপির নেতারা। নামও ঘোষণা করে দেওয়া হয়।

কিন্তু কলকাতার বাসিন্দা না হওয়ায় রূপা গাঙ্গুলি বা বিজেপি নেতাদের সে সুযোগ আর হয়নি। তবে এর পরবর্তী সময়ে পরিস্থিতিটা সামান্য পাল্টে যায়। দলের অন্দরে রূপা গাঙ্গুলির সঙ্গে বিজেপির রাজ্য সভাপতির বিরোধ প্রকট হয়। এ অবস্থায় সামনের বিধানসভা ভোটে রূপাকেই নির্বাচন কমিটির কনভেনার করার সিদ্ধান্ত একেবারে পাকা করে ফেলেন বিজেপির বিজেপির

সাম্প্রতিক সময়ে কোনও ঘটনা ঘটলেই রূপা গাঙ্গুলির উপস্থিতি সেখানে দেখা গিয়েছে। সাত্তোরই হোক সে ভাবে দেখা যায়নি। ২০১৪ সালে লোকভা ভোটের সময় বিজেপির নির্বাচন কমিটির কনভেনার পদ নিয়ে বিতর্ক কম হয়নি। বর্ষিয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী না নরেন্দ্র মোদী, কে হবেন নির্বাচন কমিটির কনভেনার, তা নিয়ে জল্পনা তৈরি হয়। শেষ পর্যন্ত নরেন্দ্র মোদীই হন নির্বাচন কমিটির কনভেনার। আর নরেন্দ্র মোদীকে মুখ করে নির্বাচনী বৈতরণী পার করে বিজেপি।

সামনের বিধানসভায় তবে কি রূপা গাঙ্গুলিকেই মুখ করে ভোট ময়দানে নামছে বিজেপি? ইতিমধ্যেই কেন্দ্রীয় নেতৃত্ব বৈঠক করেছেন রূপা গাঙ্গুলির সঙ্গে। রূপার সঙ্গে বৈঠক হয়েছে আরএসএস নেতৃত্বের। রূপা গাঙ্গুলির জন্য কিছু আচরণবিধিও বেঁধে দেওয়া হয়েছে আরএসএসের পক্ষ থেকে। বিজেপি সভাপতি অমিত শাহ এলে তাঁর সঙ্গেও বৈঠক হওয়ার কথা রূপা গাঙ্গুলির। আপাতত কেন্দ্রীয় নেতৃত্বের যা ইঙ্গিত, তাতে স্পষ্ট হচ্ছে রূপা গাঙ্গুলিকেই মুখ করে রাজ্যের বিজেপি নেতাদের ভোট প্রচারে নামতে হবে।

.