Hydroxychloroquine and Favipiravir: ৫০ হাজারেরও বেশি করোনার ২ ওষুধ 'নষ্ট হচ্ছে' বেলেঘাটা আইডিতে

Hydroxychloroquine ৪৬,৫০০টি ট্যাবলেটের মেয়াদ শেষ ৩১ মার্চ। Favipiravir ৪,৭২০টি ট্যাবলেটের মেয়াদ শেষ ২৮ ফেব্রুয়ারি।

Updated By: Jan 14, 2022, 05:22 PM IST
Hydroxychloroquine and Favipiravir: ৫০ হাজারেরও বেশি করোনার ২ ওষুধ 'নষ্ট হচ্ছে' বেলেঘাটা আইডিতে
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : রেমডেসিভিরের পর এবার হাইড্রক্সিক্লোরোকুইন (Hydroxychloroquine) এবং ফ্যাভিপিরাভির (Favipiravir)। করোনার (Covid 19) চিকিত্সায় ব্যবহৃত এই দুই ওষুধও এবার হাসপাতালে পড়ে পড়ে নষ্ট হওয়ার মুখে। একটি বা দুটি নয়, প্রায় ৫০ হাজারেরও বেশি হাইড্রক্সিক্লোরোকুইন এবং ফ্যাভিপিরাভির নষ্ট হয়ে যেতে বসেছে। এমনটাই জানা গিয়েছে বেলেঘাটা আইডি (Beleghata ID) সূত্রে। 

যা ঘিরে স্বাভাবিকভাবেই চাঞ্চল্য দেখা দিয়েছে। একইসঙ্গে শুরু হয়ে গিয়েছে দায় চাপানোর পালাও। বেলেঘাটা আই ডি হাসপাতালের অভিযোগ, না চাইতেই এত ওষুধ তাদের দিয়েছিল স্বাস্থ্যভবন। এখন হাইড্রক্সিক্লোরোকুইন ৪০০ মিলিগ্রাম (Hydroxychloroquine) ৪৬,৫০০টি ট্যাবলেটের মেয়াদ শেষ ৩১ মার্চ, ২০২২। অন্যদিকে, ফ্যাভিপিরাভির ২০০ মিলিগ্রাম (Favipiravir) ৪,৭২০টি ট্যাবলেটের মেয়াদ শেষ ২৮ ফেব্রুয়ারি, ২০২২। তাই তার আগে যাতে অন্য হাসপাতাল এই ওষুধগুলি ব্যবহার করতে পারে, তার জন্য ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়েছে বেলেঘাটা আইডি হাসপাতাল কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই সামনে আসে যে কলকাতার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে (Sambhunath Pandit Hospital) নষ্ট হয়ে গিয়েছে করোনার জীবনদায়ী ওষুধ রেমডেসিভিরের (Remdesivir) ৮৫০ ভায়েল। মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার কারণে ওষুধগুলো নষ্ট হয়ে গিয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ২৫ লক্ষ থেকে সাড়ে ২৫ লক্ষ টাকা। এরপরই এদিন আবার সামনে এল করোনার চিকিত্সায় ব্যবহৃত আরও ২টি গুরুত্বপূর্ণ ওষুধও নষ্ট হওয়ার মুখে।

আরও পড়ুন, Covid Cases In India: ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ, একলাফে আড়াই লাখ পার করল দৈনিক আক্রান্ত

টিকাবিহীনদের জন্য Omicron 'বিপজ্জনক', Third Wave-এর মধ্যেই সতর্কবার্তা WHO প্রধানের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)