'মুর্শিদাবাদ ও বাংলাদেশের মধ্যে তৈরি হোক সড়ক যোগাযোগ', Modi-কে চিঠি Adhir-র

সীমান্তের দু'দিকে স্থলবন্দর তৈরির প্রস্তাবও দিয়েছেন তিনি।

Updated By: Jun 30, 2021, 06:36 PM IST
'মুর্শিদাবাদ ও বাংলাদেশের মধ্যে তৈরি হোক সড়ক যোগাযোগ', Modi-কে চিঠি Adhir-র

নিজস্ব প্রতিবেদন: ফের প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখলেন অধীর চৌধুরী। পদ্মা নদীর উপর দিয়ে সড়কপথে মুর্শিদাবাদ ও বাংলাদেশের মধ্যে যোগাযোগ স্থাপন ও জলঙ্গিতে এক স্থলবন্দর তৈরির আর্জি জানিয়েছেন বহরমপুরের সাংসদ।

মাঝ-খান দিয়ে বয়ে চলেছে পদ্মা নদী। এপারে ভারতের মুর্শিদাবাদ আর ওপারে বাংলাদেশের রাজশাহী। প্রধানমন্ত্রীকে লেখা চিঠির শুরুতেই অধীর উল্লেখ করেছেন, 'মুর্শিদাবাদে বাংলাদেশ সীমান্ত দীর্ঘতম। মুর্শিদাবাদ ও বাংলাদেশ রাজশাহী জেলার বাসিন্দাদের একটা বড় অংশের আত্মীয়রা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছেন সীমান্ত দুই পারে। কিন্তু সড়কপথে কার্যত কোনও যোগাযোগই নেই'। বহরম সাংসদ লিখেছেন, 'মুর্শিদাবাদ থেকে মালদহ ও ২৪ পরগনায় বাংলাদেশ সীমান্তে চেকপোস্টে পৌঁছতে ১০ ঘণ্টা সময় লাগে। পদ্মা নদীর উপর দিয়ে সড়কপথে যদি যোগাযোগ তৈরি হয়, তাহলে দুই দেশই আর্থিকভাবে লাভবান হবে। সীমান্তে চোরাচালানের মতো  বিভিন্ন অপরাধও কমবে'। 

আরও পড়ুন: আর যেতে হবে না মুম্বই, টাটা-রাজ্য মিলে বাংলায় ২ ক্যানসার হাসপাতাল,ঘোষণা Mamata-র

চিঠিতে প্রধানমন্ত্রীকে ভারত ও বাংলাদেশের আত্মীয়তার কথা স্মরণ করিয়ে দিয়েছেন অধীর। লিখেছেন, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়, জগদীশচন্দ্র বসু, মাস্টারদা সূর্য সেনের মতো আরও অনেকে জন্মছিলেন বাংলাদেশের রাজশাহীতে। অধীরের আর্জি, 'জলঙ্গিতে আউটপোস্ট তৈরি হলে সীমান্ত বাণিজ্যের মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। কর-বাবদ আয় বাড়বে সরকারেরও'। চিঠির একেবারে শেষে জলঙ্গির কুকমারি ও রাজশাহীর চারঘাটে দুটি স্থলবন্দর তৈরিও প্রস্তাব দিয়েছেন তিনি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.