বিভিন্ন মামলায় 'পলাতক' রাজ্যের বেশ কয়েকজন বিধায়ক ও সাংসদ, রিপোর্ট জমা হাইকোর্টে

 মামলাগুলির দ্রুত শুনানির জন্য কী করণীয়, তা আদালতকে হলফনামা দিয়ে জানাতে হবে কেন্দ্র ও রাজ্য সরকারকে। 

Updated By: Jul 30, 2021, 05:45 PM IST
বিভিন্ন মামলায় 'পলাতক' রাজ্যের বেশ কয়েকজন বিধায়ক ও সাংসদ, রিপোর্ট জমা হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদন: বিভিন্ন মামলায় 'পলাতক' রাজ্যের বেশ কয়েকজন সাংসদ ও বিধায়ক। কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) অভ্যন্তরীণ রিপোর্টে একথা জানালেন রেজিস্ট্রার জেনারেল। এই রিপোর্ট দেখে আদালতেই বিস্ময়প্রকাশ করেন রাজ্যের মুখ্য সরকারি আইনজীবী শাশ্বতগোপাল মুখোপাধ্যায়।      

অতিসম্প্রতি বিধায়ক ও সাংসদদের উপরে মামলাগুলি কী অবস্থা তা নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এরপর কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ স্বতঃপ্রণোদিত মামলা করে। রাজ্যে এই ধরনের মামলাগুলির কী হাল তা নিয়ে অভ্যন্তরীণ রিপোর্ট দেন রেজিস্ট্রার জেনারেল। মামলাগুলি কেন ধীর গতিতে চলছে, তার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে- বারাসাত থেকে বিধাননগরে সরে এসেছে এমপি-এমএলএ কোর্ট। কর্মী থাকার কথা ৯ জন। এখন আছেন ৪। নেই বিশেষ সরকারি আইনজীবীও। এর পাশাপাশি বেশ কয়েকজন সাংসদ, বিধায়ক পলাতক দেখানো হয়েছে বলে মামলা শুরুই হয়নি। রিপোর্টের তৃতীয় অংশটি নিয়ে বিস্মিত হন রাজ্যের মুখ্য সরকারি আইনজীবী শাশ্বতগোপাল মুখোপাধ্যায়। তিনি জানতে চান,'রাজ্যের সাংসদ বিধায়করা পলাতক! এটা কীভাবে সম্ভব?'

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, রাজ্য ও কেন্দ্রকে এই রিপোর্টটি পাঠাবে রেজিস্ট্রার জেনারেল বিভাগ। ওই রিপোর্ট পর্যালোচনার পর মামলাগুলির দ্রুত শুনানির জন্য কী করণীয়, তা আদালতকে হলফনামা দিয়ে জানাতে হবে কেন্দ্র ও রাজ্য সরকারকে। মামলার পরবর্তী শুনানি ৯ অগাস্ট।

আরও পড়ুন-  Mukul-র MLA পদ খারিজে দ্বিতীয় শুনানিতে Suvendu, দ্রুত নিষ্পত্তিতে যাচ্ছেন আদালতে

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)