মমতা-মুকুল মুখোমুখি, এ মাসের শেষেই বড় পদের দায়িত্ব পেতে পারেন মুকুল রায়

৯ মাস পর কালীঘাটে মমতার বাড়িতে মুকুল রায়। একান্তে বৈঠকও করলেন প্রায় এক ঘণ্টা। শুক্রবার সন্ধেয় তৃণমূল নেত্রীর মুখোমুখি হন একান্তে আলাপচারিতায়। রাজনৈতিকমহল মনে করছে শীঘ্রই দলে পুরনো জায়গা ফিরে পেতে চলেছেন একদা দলের নম্বর টু।  

Updated By: Jan 2, 2016, 10:46 AM IST
মমতা-মুকুল মুখোমুখি, এ মাসের শেষেই বড় পদের দায়িত্ব পেতে পারেন মুকুল রায়

ওয়েব ডেস্ক: ৯ মাস পর কালীঘাটে মমতার বাড়িতে মুকুল রায়। একান্তে বৈঠকও করলেন প্রায় এক ঘণ্টা। শুক্রবার সন্ধেয় তৃণমূল নেত্রীর মুখোমুখি হন একান্তে আলাপচারিতায়। রাজনৈতিকমহল মনে করছে শীঘ্রই দলে পুরনো জায়গা ফিরে পেতে চলেছেন একদা দলের নম্বর টু।  

১ জানুয়ারি। তৃণমূলের প্রতিষ্ঠা দিবস। প্রতিবার এই দিনটায় কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে দলীয় পতাকা তোলেন মুকুল রায়। কিন্তু গত ৯ মাস ধরে দলের সঙ্গে ক্রমাগত দূরত্ব বেড়েছে মুকুলের। ফলে কর্মী সমর্থকদের প্রশ্ন ছিল, নতুন বছরের প্রথম দিনটায় কী ফের কালীঘাটে দেখা যাবে মুকুলকে?

হ্যাঁ। মুকুল রায় এলেন। শুক্রবার সন্ধে ছটার পর সাদা গাড়িতে চেপে ফের কল্যাণী থেকে সোজা কালীঘাটে তৃণমূল নেত্রীর বাড়িতে একদা দলের সেকেন্ড ইন কমান্ড। এরপর প্রায় এক ঘণ্টার বৈঠক হয় দুজনের। বৈঠকে কী নিয়ে আলোচনা হল মুকুল-মমতার? সূত্রের খবর, এমাসের শেষেই আনুষ্ঠানিকভাবে দলে বড় পদ পেতে পারেন মুকুল রায়।

ভোটের আগে পরিস্থিতি খতিয়ে দেখতে মুকুল রায় যেমন চাইবেন তেমনভাবে জেলা সফরে যাবেন। ফেব্রুয়ারি মাসেই সম্ভবত জেলা সফর শুরু করতে পারেন তিনি। জঙ্গলমহলের ওপর বিশেষ জোর দিতে চান মুকুল রায়। জেলা সফরের মাঝে দলের গোষ্ঠীর কোন্দলের কারণও খতিয়ে দেখবেন।

ডিসেম্বরের ৯ তারিখ নেত্রী আসার খবর পেয়ে সংসদের সেন্ট্রাল হলে গিয়ে মমতার সঙ্গে দেখা করেন মুকুল রায়। ওই দিন রাতেই তাঁকে ডিনারে আমন্ত্রণ করেন মমতা। মুকুল রায় তৃণমূলে ফিরছেন কিনা, সেনিয়ে তখনই জল্পনা শুরু হয়। এরও আগে তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন ও দীনেশ ত্রিবেদীর সঙ্গে স্যুপের আসরে হাজির ছিলেন মুকুল। এরপর ১৬ ডিসেম্বর তাঁকে দেখা যায় দলের কাজে।  তৃণমূল সাংসদদের সঙ্গে গিয়ে দেখা করেন কেন্দ্রীয় মন্ত্রী নাজমা হেপতুলার সঙ্গে। তখনও পর্যন্ত মুকুল-তৃণমূল সখ্য অনেকটাই দাঁড়িয়ে ছিল সৌজন্যের মাটিতে। কিন্তু শুক্রবার তৃণমূলনেত্রীর সঙ্গে সাক্ষাতের পর মুকুল রায়ের শরীরী ভাষায় স্পষ্ট, দলের গুরুত্বপূর্ণ পদেই ফিরছেন তিনি।

একদা দলের সেনাপতি। দলের সেকেন্ড ইন কমান্ড। সেই তিনিই এবার ফের ভোট ময়দানে ঝাঁপিয়ে পড়বেন দলের কাজে। গত নমাস ধরে যে সব অনুগামী তাঁর সঙ্গে ছিলেন তাঁদের অনেককেই যোগ্য মর্যাদা দিয়ে দলে ফেরাবেন তিনি। কিন্তু মুকুল রায়ে নতুন দল গড়ার বিষয় কী হবে? সূত্রের খবর, ন্যাশনালিস্ট তৃণমূল কংগ্রেস পার্টি হয়ত খাতায় কলমে জন্ম নেবে, কিন্তু তাতে কেউই সরাসরি যোগ দেবেন না।

.