নেতাজির ‘জাল’ চিঠি সরল ভিক্টোরিয়ার সংগ্রহশালা থেকে, চিঠি সুগতকে

সোমবার রাতে সুগতবাবুকে চিঠি দিয়ে আশ্বস্ত করে বলা হয় যে, তাঁর অভিযোগের ভিত্তিতেই ভিক্টোরিয়া সংগ্রহশালা থেকে সরিয়ে নেওয়া হল ‘বিতর্কিত’ চিঠিটি।

Updated By: Feb 9, 2021, 11:27 AM IST
নেতাজির ‘জাল’ চিঠি সরল ভিক্টোরিয়ার সংগ্রহশালা থেকে, চিঠি সুগতকে

নিজস্ব প্রতিবেদন: অবশেষে বোধোদয়। ICS এর চাকরি থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর পদত্যাগের ‘জাল’ চিঠি সরিয়ে নিল ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ। চিঠি দিয়ে তা জানানো হল বিশিষ্ট ইতিহাসবিদ, নেতাজির নাতি ড. সুগত বসুকে। সোমবার রাতে চিঠি পান সুগত। প্রসঙ্গত, গত সপ্তাহেই ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটরকে চিঠি পাঠিয়ে নেতাজির ‘জাল’ চিঠি সংক্রান্ত ভুলটি ধরিয়ে দেন সুগত বসু। তারপরেই ভিক্টোরিয়া মেমোরিয়ালে তৎপরতা শুরু হয়ে যায়।

গত ৬ ফেব্রুয়ারি নেতাজির জাল চিঠি নিয়ে শুরু হয় তুলকালাম। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে Indian Civil Services থেকে নেতাজির ইস্তফার যে চিঠিটি প্রদর্শিত হচ্ছিল, সেটি ভুল। অভিযোগ ওঠে ঐ চিঠির হাতের লেখা নেতাজির নয়, চিঠিতে বানান ভুল। ১৯২১ সালের ২২ এপ্রিল সিভিল সার্ভিসেসের চাকরি থেকে পদত্যাগ করেন নেতাজি সুভাষচন্দ্র বসু (Subhas Chandra Bose)।সেই সংক্রান্ত যে চিঠিটি ভিক্টোরিয়ার নেতাজি সংগ্রহশালায় স্থান পেয়েছিল, সেটি আদ্যন্ত ভুল বলে দাবি করেন নেতাজির নাতি সুগত বসু (Sugato Bose)।

ইতিহাসবিদ সুগত বসু (নেতাজি রিসার্চ ব্যুরোর চেয়ারম্যান)ভিক্টোরিয়া মেমোরিয়ালের (VMH) কিউরেটর জয়ন্ত সেনগুপ্তকে একটি চিঠি দেন। তাতে তিনি অনুরোধ করেন,  ঐ জাল চিঠিটি অবিলম্বে সরিয়ে নেওয়ার জন্য। ক্ষুব্ধ সুগতবাবু তাঁর চিঠিতে এও জানিয়েছিলেন যে, নেতাজির (Netaji) লেখা আসল চিঠিটি লন্ডনের ভারতীয় অফিসে সংগৃহীত। সেটা সেখানেই রাখা আছে। ভিক্টোরিয়ায় প্রদর্শিত চিঠিটির হাতের লেখা নেতাজির নয়। এমনকি চিঠিটিতে ‘servant’ বানানটিও ভুল। সুগত বসু ভিক্টোরিয়া কর্তৃপক্ষকে পাঠানো চিটিতে আরও জানান, তাঁর মা, নেতাজির ভ্রাতুষ্পুত্র কৃষ্ণা বসুর ‘ইতিহাসের সন্ধানে’ বইয়ে আসল চিঠিটি ছাপানো আছে। তাঁরা লন্ডন থেকে নেতাজির পদত্যাগের চিঠিটি সংগ্রহ করেছিলেন। 

‘নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীতে প্রধানমন্ত্রী এসে দেশের অন্যতম সেরা নায়ককে সম্মান দিলেন যে অনুষ্ঠানে, সংগ্রহশালা উদ্বোধন করলেন, তার গবেষণা কি আরও একটু যত্ন নিয়ে করা যেত না? নেতাজিকে সম্মান জানাতে গিয়ে এত বড় ভুল হওয়া একেবারেই মেনে নিতে পারছি না’, Zee 24 ghantaকে জানিয়েছিলেন ক্ষুব্ধ সুগত বসু। এই ঘটনার পরেই তৎপর হয়ে ওঠে ভিক্টোরিয়া প্রশাসন। সোমবার রাতে সুগতবাবুকে চিঠি দিয়ে আশ্বস্ত করে বলা হয় যে, তাঁর অভিযোগের ভিত্তিতেই ভিক্টোরিয়া সংগ্রহশালা থেকে সরিয়ে নেওয়া হল ‘বিতর্কিত’ চিঠিটি।

Tags:
.