টেট নিয়ে এবার নয়া নিয়ম চালুর ভাবনা এনসিটিই-র

টেট নিয়ে এবার নয়া নিয়ম চালুর ভাবনা এনসিটিই-র। একবার পরীক্ষা দিয়ে পাশ করলেই সারাজীবন আর পরীক্ষা দিতে হবে না। সেক্ষেত্রে আজীবন বৈধ থাকবে সার্টিফিকেট। টেটের নম্বর অবশ্য  মূল নিয়োগের পরীক্ষার সঙ্গে যোগ না করার কথাও ভাবছে এনসিটিই। টেট পরীক্ষায় পাশ করলে যে সার্টিফিকেট পাওয়া যায় তা তিনবছর পর্যন্ত বৈধ থাকে। তিন বছর পরে ফের টেট পরীক্ষায় বসতে হয়।

Updated By: May 22, 2016, 10:01 PM IST
টেট নিয়ে এবার নয়া নিয়ম চালুর ভাবনা এনসিটিই-র

ওয়েব ডেস্ক: টেট নিয়ে এবার নয়া নিয়ম চালুর ভাবনা এনসিটিই-র। একবার পরীক্ষা দিয়ে পাশ করলেই সারাজীবন আর পরীক্ষা দিতে হবে না। সেক্ষেত্রে আজীবন বৈধ থাকবে সার্টিফিকেট। টেটের নম্বর অবশ্য  মূল নিয়োগের পরীক্ষার সঙ্গে যোগ না করার কথাও ভাবছে এনসিটিই। টেট পরীক্ষায় পাশ করলে যে সার্টিফিকেট পাওয়া যায় তা তিনবছর পর্যন্ত বৈধ থাকে। তিন বছর পরে ফের টেট পরীক্ষায় বসতে হয়।

বর্তমানে এই নিয়মই কার্যকর রয়েছে। কিন্তু এবার সেই নিয়মে পরিবর্তন করতে চাইছে এনসিটিই। সম্প্রতি এনসিটিই-র বৈঠকে এমনটাই জানানো হয়েছে।এই নিয়ম কার্যকর হলে একবার টেট পরীক্ষা দিয়ে পাশ করলে তার বৈধতা থাকবে সারাজীবন। অর্থাত আর পরীক্ষা দিতে হবে না। বর্তমান নিয়মে টেট পরীক্ষার প্রাপ্ত নম্বর যোগ হয় শিক্ষক নিয়োগের ক্ষেত্রে। কিন্তু সেই পথ থেকেও সরে আসতে চাইছে এনসিটিই। টেট যেহেতু একটা যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা তাই সেই  নম্বর মূল শিক্ষক নিয়োগ পরীক্ষার সঙ্গে

যোগ করতে চাইছে না এনসিটিই। সমস্তই বিষয়ই এই মুহুর্তে ভাবনার স্তরে রয়েছে। এখনও পর্যন্ত কোনও নির্দেশ জারি হয়নি।

.