'CBI-কে দিয়ে তদন্ত হোক', ভোট পরবর্তী হিংসা মামলায় সুপারিশ মানবাধিকার কমিশনের

হাইকোর্টে পেশ করা রিপোর্টে সুপারিশ কমিশনের। 

Updated By: Jul 15, 2021, 03:09 PM IST
 'CBI-কে দিয়ে তদন্ত হোক', ভোট পরবর্তী হিংসা মামলায় সুপারিশ মানবাধিকার কমিশনের

নিজস্ব প্রতিবেদন: 'ভোট পরবর্তী হিংসা' মামলায় ইতিমধ্যে কলকাতা হাইকোর্টে জমা পড়েছে জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্ট। আর সেই রিপোর্টেই CBI সুপারিশ জানাল কমিশন। পাশাপাশি, রাজ্যের বাইরে ট্রায়ালের পক্ষেও সওয়াল করা হয়েছে। 

হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে জমা পড়া রিপোর্টে, কোনও স্বাধীন তদন্তকারী সংস্থাকে দিয়ে ভোট পরবর্তী হিংসার তদন্ত করানোর সুপারিশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। সেক্ষেত্রে সরাসরি CBI তদন্তের পক্ষে সওয়াল করেছে তাঁরা। 'চিত্ত যেথা ভয় শূন্য উচ্চ যেথা শির...'-রবীন্দ্রনাথের কবিতার লাইন উল্লেখ করে কমিশনের অভিযোগ, ২ মে ফল ঘোষণার পর থেকে এ রাজ্যে হাজার হাজার মানুষ ঘরছাড়া। রবীন্দ্রনাথের মাটিতে ধর্ষণের মতো ঘটনা ঘটেছে। শেষ দু'মাসে বহু মানুষের প্রাণ গিয়েছে। বিধানসভার ফল ঘোষণার পর থেকে এ রাজ্যে এমন বহু ঘটনা ঘটেছে যা, এই মাটির সম্মান নষ্ট করেছে।  

আরও পড়ুন: সম কাজে সম বেতনের দাবি, চিত্তরঞ্জন হাসপাতালে অস্থায়ী কর্মীদের বিক্ষোভ

আরও পড়ুন: টিকাকাণ্ডের প্রতিবাদে ফের পথে BJP, গ্রেফতার প্রাক্তন মন্ত্রী দেবশ্রী চৌধুরী

একই সঙ্গে এ রাজ্যে নয়, জমা দেওয়া রিপোর্টে রাজ্যের বাইরে ভোট পরবর্তী মামলার ট্রায়ালের কথা বলেছে কমিশন। এছাড়া তাদের একগুচ্ছ সুপারিশ হল- সিট গঠন করে প্রতিটা ঘটনার আলাদা আলাদা করে তদন্ত করতে হবে। মামলায় বিশেষ সরকারি আইনজীবী  নিযুক্ত করতে হবে। সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। কার্যত রাজ্যের ভূমিকার নিন্দা করে কমিশনের বক্তব্য, "অপরাধীদের গ্রেফতার না করা একটা ভয়ঙ্কর প্রবণতা। যা অন্য রাজ্যে ছড়িয়ে পরবে। গণতন্ত্রের কফিনে শেষ পেড়েক পুঁতবে। এটা আমাদের দেশের একশো কোটি মানুষ দেখছেন।"