ওদের কথা ভেবে NIP-এর উদ্যোগে অভিনব শারদ সম্মান এবারও!

বাঙালির শ্রেষ্ঠ উত্সব দু্র্গাপুজো। এই পুজো যেমন আমাদের পুজো। ঠিক তেমনই এই পুজো, এই উত্সব ওদেরও। কিন্তু পুজোর ভিড়ে আমরা কজন মনে রাখি ওদের কথা? ওরা যাতে ঠিকমতো ঠাকুর দেখতে পায়, ওরা যাতে আনন্দে-উত্সবে মাততে পারে, দায়িত্ব নিয়ে সেই ব্যবস্থাটুকু কতটা করে দিই আমরা? আলোর রোশনাইয়ে অনেকসময়ই চাপা পড়ে যায় ওদের কথা। ওরা কেউ বয়সের ভারে নুইয়ে পড়েছে। কেউবা হয়তো ছোট থেকেই শারীরিক প্রতিবন্ধকতার সঙ্গে লড়াই করে চলেছে।

Updated By: Sep 20, 2016, 03:07 PM IST
ওদের কথা ভেবে NIP-এর উদ্যোগে অভিনব শারদ সম্মান এবারও!

ওয়েব ডেস্ক : বাঙালির শ্রেষ্ঠ উত্সব দু্র্গাপুজো। এই পুজো যেমন আমাদের পুজো। ঠিক তেমনই এই পুজো, এই উত্সব ওদেরও। কিন্তু পুজোর ভিড়ে আমরা কজন মনে রাখি ওদের কথা? ওরা যাতে ঠিকমতো ঠাকুর দেখতে পায়, ওরা যাতে আনন্দে-উত্সবে মাততে পারে, দায়িত্ব নিয়ে সেই ব্যবস্থাটুকু কতটা করে দিই আমরা? আলোর রোশনাইয়ে অনেকসময়ই চাপা পড়ে যায় ওদের কথা। ওরা কেউ বয়সের ভারে নুইয়ে পড়েছে। কেউবা হয়তো ছোট থেকেই শারীরিক প্রতিবন্ধকতার সঙ্গে লড়াই করে চলেছে।

ওদের জন্য এগিয়ে এসেছে স্বেচ্ছাসেবী সংস্থা NIP। এমন এক শারদ সম্মানের সূচনা তারা করেছে, যার সবটাই ওদের কথা ভেবে। প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তি ও প্রবীণ নাগরিক সহায়ক দুর্গাপুজো সম্মান। ২০১০ সালে ফোরাম ফর দুর্গোত্সব কমিটির সহযোগিতায় শুরু হয় এই সম্মান। এবছরও তার অন্যথা হচ্ছে না। ২০১৬-তে এই শারদ সম্মান প্রতিযোগিতায় নাম লিখিয়েছে প্রায় ৩০০ পুজো কমিটি।

এই শারদ সম্মান মণ্ডপ, মূর্তি বা আলোকসজ্জার জন্য নয়। এই শারদ সম্মান ওই মানুষগুলোর জন্য কিছু ব্যবস্থা করে দেওয়ার জন্য। বেশিরভাগ সময় যেগুলো না থাকার জন্যই ওদের মত মানুষরা পুজোর আলো থেকে অনেক দূরে রয়ে যান। পুজো কমিটিগুলিকে তাদের মণ্ডপে র‌্যাম্প, হুইল চেয়ার, গাইড ও আলাদা রাস্তার ব্যবস্থা রাখতে হবে। একান্তই যদি আলাদা রাস্তা সম্ভব না হয়, তবে VIP-দের জন্য ব্যবহৃত রাস্তাটি খুলে দিতে হবে প্রবীণ ও প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তিদের জন্য। এই শারদ সম্মানের মাধ্যমে পুজো উদ্যোক্তাদের পাশাপাশি সাধারণ মানুষকেও ওদের প্রতি সচেতন করা মূল লক্ষ্য।

.