বসিরহাটের হিংসার ঘটনা চিন্তার, মন্তব্য নোবেলজয়ী অর্থিনীতিবিদ অমর্ত্য সেনের

বসিরহাট-বাদুড়িয়া কাণ্ড নিয়ে নিজের উদ্বেগ প্রকাশ করলেন নোবেলজয়ী অর্থিনীতিবিদ অমর্ত্য সেন। "কেন এমনটা ঘটছে? কেউ এটা চাইছে বলেই কি এই ধরণের ঘটনা ঘটছে? এখানে ভীষণ চিন্তার বিষয় রয়েছে", উত্তর ২৪ পরগনার বসিরহাট-বাদুড়িয়ায় হিংসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এই কথাই জানালেন অমর্ত্য সেন। এদিন কলকাতায় তাঁর নিজের ওপর নির্মিত পরিচালক সুমন ঘোষের একটি তথ্যচিত্রের প্রদর্শনীতে এসেছিলেন নোবেলজয়ী অর্থিনীতিবিদ অমর্ত্য সেন। সেখানেই বসিরহাট-বাদুড়িয়া কাণ্ড নিয়ে সরব হয়েছেন তিনি। 

Updated By: Jul 10, 2017, 10:21 PM IST
বসিরহাটের হিংসার ঘটনা চিন্তার, মন্তব্য নোবেলজয়ী অর্থিনীতিবিদ অমর্ত্য সেনের

ওয়েব ডেস্ক: বসিরহাট-বাদুড়িয়া কাণ্ড নিয়ে নিজের উদ্বেগ প্রকাশ করলেন নোবেলজয়ী অর্থিনীতিবিদ অমর্ত্য সেন। "কেন এমনটা ঘটছে? কেউ এটা চাইছে বলেই কি এই ধরণের ঘটনা ঘটছে? এখানে ভীষণ চিন্তার বিষয় রয়েছে", উত্তর ২৪ পরগনার বসিরহাট-বাদুড়িয়ায় হিংসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এই কথাই জানালেন অমর্ত্য সেন। এদিন কলকাতায় তাঁর নিজের ওপর নির্মিত পরিচালক সুমন ঘোষের একটি তথ্যচিত্রের প্রদর্শনীতে এসেছিলেন নোবেলজয়ী অর্থিনীতিবিদ অমর্ত্য সেন। সেখানেই বসিরহাট-বাদুড়িয়া কাণ্ড নিয়ে সরব হয়েছেন তিনি। 

উল্লেখ্য গত ৩ জুলাই ১৭ বছরের এক কিশোরের একটি বিতর্কিত ফেসবুক পোস্ট থেকেই বসিরহাট-বাদুড়িয়া কাণ্ডের সূত্রপাত। বিতর্কিত ফেসবুক পোস্ট থেকেই হিংসা ছড়িয়ে পড়ে উত্তর ২৪ পরগনার বসিরহাট-বাদুড়িয়া সহ আরও সীমান্তবর্তী এলাকাগুলোতে। সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই গোষ্ঠী। এরপরই উত্তপ্ত হতে শুরু করে গোটা পরিস্থিতি। এরপর প্রসাশনের তৎপরতায় আসতে আসতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে শুরু হয়। এখন গোটা এলাকাই থমথমে। চলছে সেনার টহলদারি। বন্ধ ইন্টারনেট পরিষেবা। সরকারের তরফ থেকে গোটা পরিস্থিতি কড়া হাতেই নিয়ন্ত্রণ করার চেষ্টা চলছে। শান্তির পরিবেশ ফিরিয়ে আনতে চলছে প্রচারও। তবে অশান্তির আশঙ্কা এখনও কাটেনি। সেই আশঙ্কার কথাই এবার ব্যক্ত হল নোবেলজয়ী অর্থিনীতিবিদ অমর্ত্য সেনের কথায়। রাজ্য বিজেপি সভাপতি দীলিপ ঘোষ অবশ্য নোবেলজয়ী অর্থিনীতিবিদের কথায় গুরুত্ব দিতে নারাজ। তাঁর মত, "অন্যকে দোষ দিয়ে লাভ নেই। বুদ্ধিজীবীদের উচিত নিজের দায়িত্ব পালন করা। ওনার উচিত ঘটনাস্থলে গিয়ে মানুষকে বোঝানো"। পড়ুন- বসিরহাট-বাদুড়িয়া কাণ্ড নিয়ে বিতর্কিত পোস্ট হিন্দু সংহতির নেতার, উত্তাপ ফেসবুকে  

.