নোনাডাঙা: ধৃতদের মুক্তির দাবিতে মিছিলে উত্তপ্ত কলেজ স্ট্রিট

নোনাডাঙা কাণ্ডে গ্রেফতার ৭ জনের মুক্তি ও উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের পুনর্বাসনের দাবিতে আজ মিছিল করে উচ্ছেদ প্রতিরোধ কমিটি। কলেজস্ট্রিট থেকে মহাকরণের উদ্দেশে মিছিল শুরু হওয়ার পরই বিক্ষোভকারীদের আটকে দেয় পুলিস। পুলিসের সঙ্গে  ধস্তাধস্তিও শুরু হয়।

Updated By: Apr 9, 2012, 03:45 PM IST

নোনাডাঙা কাণ্ডে গ্রেফতার ৭ জনের মুক্তি ও উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের পুনর্বাসনের দাবিতে আজ মিছিল করে উচ্ছেদ প্রতিরোধ কমিটি। কলেজস্ট্রিট থেকে মহাকরণের উদ্দেশে মিছিল শুরু হওয়ার পরই বিক্ষোভকারীদের আটকে দেয় পুলিস। পুলিসের সঙ্গে  ধস্তাধস্তিও শুরু হয়। এরপরই কলেজস্ট্রিটে অবরোধ শুরু করে উচ্ছেদ প্রতিরোধ কমিটি। গ্রেফতার করা হয় উচ্ছেদ প্রতিরোধ কমিটির নেতা অমিতাভ ভট্টাচার্য সহ বেশ কয়েকজনকে। বেশকয়েকজন শিশুকেও গ্রেফতার করা হয় বলে অভিযোগ। অবরোধের জেরে বেলা দেড়টা থেকে সোয়া দুটো পর্যন্ত যানচলাচল ব্যাহত হয় কলেজস্ট্রিটে। এরপর অবরোধ উঠে যায়। ফের মিছিল সংগঠিত করার চেষ্টা করছেন এপিডিআর, মাতঙ্গিনী মহিলা সমিতি সহ বিভিন্ন সংগঠন। কলেজস্ট্রিট এলাকায় মোতায়েন রয়েছে বিশাল পুলিস বাহিনী।   
পুনর্বাসনের দাবিতে আন্দোলনরতদের মুক্তির দাবিতে নোনাডাঙা বস্তির বাসিন্দাদের বিক্ষোভে রবিবার সন্ধ্যার পর উত্তপ্ত হয়ে ওঠে লালবাজার চত্বর। রবিবার সকালে রুবি মোড়ে বস্তি উচ্ছেদের প্রতিবাদে অবস্থান বিক্ষোভে বসেছিলেন উচ্ছেদ হওয়া বস্তিবাসীরা। পুলিসি অনুমতি না-নিয়ে অবস্থানের অভিযোগে ৬৯ জনকে আটক করে পুলিস। সন্ধ্যাবেলা এদের মধ্যে ৬২ জনকে ব্যক্তগত জামিনে ছেড়ে দেওয়া হলেও ৭ জনকে গ্রেফতার করা হয়েছে বলে লালবাজার সূত্রের জানা যায়। দেবলীনা চক্রবর্তী, সিদ্ধার্থ গুপ্ত, অভিজ্ঞান সরকার, দেবযানী ঘোষ, মানস চ্যাটার্জি, শমীক চক্রবর্তী এবং পার্থসারথী রায়কে গ্রেফতার করা হয়। সমস্ত ধৃতদের মুক্তির দাবিতে এর পর লালবাজারের সামনে বিক্ষোভ দেখায় আন্দোলনকারীরা। ধৃতদের বিরুদ্ধে সবার বিরুদ্ধেই জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করেছে পুলিস।
প্রসঙ্গত, গত বুধবার নোনাডাঙায় উচ্ছেদ হওয়া বস্তিবাসীদের রুবি মোড়ে বিক্ষোভ মিছিলে লাঠি চালিয়েছিল পুলিস। আহত হয়েছিলেন ১০ জন। আহতদের মধ্যে ছিলেন এক ৮ মাসের অন্তঃসত্ত্বা মহিলা।

.