যাত্রী সুবিধার্থে মার্চ থেকে প্রতি ১০ মিনিট অন্তর একটি করে নোয়াপাড়ায় ট্রেন

যাত্রীদের সুবিধার কথা ভেবে এবং দমদম স্টেশনের চাপ কমাতে এবার নোয়াপাড়া পর্যন্ত ট্রেনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল মেট্রো কর্তৃপক্ষ। মার্চ মাস থেকে প্রতি ১০ মিনিট অন্তর একটি করে ট্রেন যাতে নোয়াপাড়া যায় তারই ব্যবস্থা করতে চাইছে মেট্রো। সেক্ষেত্রে প্রতিদিন নটি করে অতিরিক্ত ট্রেন  যাবে নোয়াপাড়া পর্যন্ত।

Updated By: Feb 3, 2016, 12:35 PM IST
যাত্রী সুবিধার্থে মার্চ থেকে প্রতি ১০ মিনিট অন্তর একটি করে নোয়াপাড়ায় ট্রেন

ওয়েব ডেস্ক: যাত্রীদের সুবিধার কথা ভেবে এবং দমদম স্টেশনের চাপ কমাতে এবার নোয়াপাড়া পর্যন্ত ট্রেনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল মেট্রো কর্তৃপক্ষ। মার্চ মাস থেকে প্রতি ১০ মিনিট অন্তর একটি করে ট্রেন যাতে নোয়াপাড়া যায় তারই ব্যবস্থা করতে চাইছে মেট্রো। সেক্ষেত্রে প্রতিদিন নটি করে অতিরিক্ত ট্রেন  যাবে নোয়াপাড়া পর্যন্ত।

কলকাতা মেট্রোয় এই মুহুর্তে স্টেশনের সংখ্যা ২৪টি। তিন লাখেরও বেশি মানুষ সাধারণ দিনে মেট্রো পরিষেবা নেন। আর এরমধ্যে দমদম স্টেশনে সবচেয়ে বেশি যাত্রী যাতায়াত করেন প্রতিদিন। হিসেব বলছে, দমদম স্টেশনে প্রতিদিন যাতায়াত করেন প্রায় ৪০ হাজার মানুষ, আর সেজন্য দমদম স্টেশনে টিকিট কাউন্টারে চাপ থাকে প্রচুর । প্রায় সারাক্ষনই কাউন্টারের সামনে থাকে ভিড়। সম্প্রতি এক সমীক্ষায় মেট্রো দেখে এইসব যাত্রীদের অনেকেই দমদম স্টেশনে নেমে ডানলপের দিকে যান। মেট্রো কর্তৃপক্ষ মনে করছে নোয়াপাড়া পর্যন্ত যদি ট্রেনের সংখ্যা বাড়িয়ে দেওয়া যায় তাহলে এই সমস্যা অনেকটাই মিটবে। বর্তমানে মেট্রোতে প্রতিদিন ২৭৪ বার ট্রেন আপ ডাউন করে । এর মধ্যে  কবি সুভাষ থেকে নোয়াপাড়া পর্যন্ত ট্রেন যাতায়াত করে ৭৮টি। ফলে সিংহভাগ ট্রেনই নোয়াপাড়া পর্যন্ত যায় না। এর ফলে নোয়াপাড়া থেকে  দুটি ট্রেনের  মাঝের সময় পার্থক্য প্রায় ১৫ থেকে ২০ মিনিট হয়। সমস্যা মেটাতে  নোয়াপাড়া পর্যন্ত প্রতিদিন ট্রেনের সংখ্যা বাড়িয়ে ৯৬টি করার সিদ্ধান্ত নিয়েছে মেট্রো। নোয়াপাড়ায় এই মুহুর্তে একটিই স্টেশনে আপ ও ডাউন ট্রেন আসে। ফলে একটি ট্রেন এসে তা ঘোরাতে দশ মিনিট সময় লেগে যায়। তাই প্রতি দশ মিনিট অন্তর যাতে নোয়াপাড়া থেকে ট্রেন  পান যাত্রীরা তার চেষ্টা করছে যাত্রীরা। আগামী মার্চ মাস থেকেই এই নতুন ব্যবস্থা চালু করতে চাইছে কর্তৃপক্ষ। মেট্রোর আশা নতুন ব্যবস্থা চালু হলে একদিকে দমদম স্টেশনের ওপর চাপ কমবে তেমনই ডানলপ বা তার পরবর্তী এলাকায় যেসব যাত্রীরা যান তাদেরও সুবিধা হবে।

.