Red Road Parade 2022: ২৬শে রেড রোডে নেতাজির সাথে শুধুই 'সেফ ড্রাইভ সেভ লাইফ' ট্যাবলো

নিরাপত্তার জন্য সেদিন রেড রোড (Red Road) সংলগ্ন এলাকাকে ১১টি জোনে ভাগ করা হয়েছে। 

Updated By: Jan 24, 2022, 06:12 PM IST
Red Road Parade 2022: ২৬শে রেড রোডে নেতাজির সাথে শুধুই 'সেফ ড্রাইভ সেভ লাইফ' ট্যাবলো
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : নেতাজির প্রতি সম্মান আর  দুর্ঘটনা এড়াতে সতর্কতা। এবার রেড রোডে (Red Road) প্রজাতন্ত্র দিবসের প্যারেডে (Republic Day Parade 2022) এই দুই বার্তা-ই তুলে ধরতে চাইছে রাজ্য সরকার। বছর কয়েক আগে রাজ্যজুড়ে 'সেফ ড্রাইভ সেভ লাইফ' (Safe Drive Save Life) প্রকল্প চালু করেছিল সরকার। এই প্রকল্পের ফলে দুর্ঘটনা খানিক কমেওছিল। কিন্তু সাম্প্রতিককালে আবার ভয়ঙ্করভাবে দুর্ঘটনা বেড়েছে। তাই এবার ২৬ জানুয়ারি রেড রোডের প্যারেডে (Red Road Parade 2022) রাজ্যের তরফে রাখা হচ্ছে 'সেফ ড্রাইভ সেভ লাইফ' ট্যাবলো (Safe Drive Save Life Tableau)। অর্থাৎ, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে মাত্র ২টো ট্যাবলো  থাকছে রেড রোডে। যার একটি হল নেতাজি (Netaji Tableau), আর অন্য ট্যাবলোটি  হল 'সেফ ড্রাইভ সেভ লাইফ'। এই ট্যাবলোটি কলকাতা পুলিস বানাবে। বুধবার, ২৬ জানুয়ারি, সকাল সাড়ে ১০ টা থেকে ১১ টা পর্যন্ত রেড রোডে কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। আজ সকালে তার চূড়ান্ত মহড়া হয়। 

জানা গিয়েছে, নিরাপত্তার জন্য সেদিন রেড রোড (Red Road) সংলগ্ন এলাকাকে ১১টি জোনে ভাগ করা হয়েছে। প্রত্যেক জোনের দায়িত্বে থাকবেন একজন করে ডিসি পদমর্যাদার অফিসার। প্রত্যেক জোনকে আবার একাধিক সেক্টরে ভাগ করা হয়েছে। রেড রোডের চারপাশে ৫টি বালির বাঙ্কার থাকবে। ৯ ডিভিশনে মত ২৬টি PCR ভ্যান থাকবে। থাকবেল ১২টি HRFS গাড়ি। মোটরবাইক পেট্রোলিং টিম থাকবে ৮টি। থাকবে ৬টি ওয়াচ টাওয়ার, ৩টি কুইক রেসপন্স টিম। এছাড়া রেড রোডে বিশেষ কন্ট্রোল পোস্টও থাকবে। পাশাপাশি সব মেট্রো স্টেশন, শপিংমল, বাজার, শিয়ালদা স্টেশন, হাওড়া স্টেশন ও বাসস্ট্যান্ডে পুলিস পিকেট বসানো হচ্ছে। থাকছে বাড়তি নজরদারির ব্যবস্থা। শহরে ঢোকা ও বেরনোর প্রত্যেকটি পয়েন্টে নাকা চেকিং চলবে প্রজাতন্ত্র দিবসের (Republic Day Parade 2022) আগে থেকেই। শহরের নিরাপত্তার দায়িত্বে থাকবে মোট আড়াই হাজার পুলিস। তারমধ্যে রেড রোডে (Red Road Parade 2022) মোতায়েন থাকবে ১১০০ পুলিস। একজন অতিরিক্ত পুলিস কমিশনার পদমর্যাদার অফিসার রেড রোডের নিরাপত্তার দায়িত্বে থাকবেন। মোট ৬ জন জয়েন্ট সিপি ও ২০ জন ডিসি দায়িত্বে থাকবেন সেদিন।

প্রসঙ্গত, রাজপথে এবার প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশগ্রহণ নিয়ে কড়া কোভিড নির্দেশিকা জারি করেছে দিল্লি পুলিস। প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশগ্রহণকারী ব্যক্তিদের অবশ্যই কোভিডের দুটো টিকা নিতে হবে। নিয়ে আসতে হবে টিকাকরণের শংসাপত্র। পাশাপাশি উপস্থিত সকলকে সমস্ত কোভিড বিধি মেনে চলতে হবে। যেমন মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা। তবে ১৫ বছরের কমবয়সী শিশুদের এই অনুষ্ঠানে যোগদানের অনুমতি দেওয়া হচ্ছে না।

আরও পড়ুন, 'টিকা নিতেই জ্বর, মাথা ব্যথা, দুর্বল শরীর', হুগলির ছাত্রী মৃত্যু ঘিরে চাঞ্চল্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.