কলকাতায় ৪ মাসের শিশুর সফল ওপেন হার্ট সার্জারি

মুখ্যমন্ত্রীর শিশুসাথী প্রকল্প ও কলকাতার বেসরকারি হাসপাতাল AMRI-র এক মানবিক উদ্যোগ। যার ফলে স্বাভাবিক জীবনের পথে বালুরঘাটের ভাগচাষী পরিবারের ছোট্ট সদস্য রুস্তম। সফল ওপেন হার্ট সার্জারির পর এখন অনেকটাই সুস্থ চার মাসের শিশু।

Updated By: Feb 7, 2016, 12:09 PM IST
কলকাতায় ৪ মাসের শিশুর সফল ওপেন হার্ট সার্জারি

কলকাতা : মুখ্যমন্ত্রীর শিশুসাথী প্রকল্প ও কলকাতার বেসরকারি হাসপাতাল AMRI-র এক মানবিক উদ্যোগ। যার ফলে স্বাভাবিক জীবনের পথে বালুরঘাটের ভাগচাষী পরিবারের ছোট্ট সদস্য রুস্তম। সফল ওপেন হার্ট সার্জারির পর এখন অনেকটাই সুস্থ চার মাসের শিশু।

জন্মের পর থেকেই ওজন কম রুস্তমের। কয়েকদিনের মধ্যেই শুরু হয় শ্বাসকষ্টও। ডাক্তার দেখানো হয়। দেখা যায়, ছোট্ট শিশুর হৃদযন্ত্রে রয়েছে একটি ছিদ্র। একমাত্র ওপেন হার্ট সার্জারিতেই সুস্থ হবে শিশু। কিন্তু শিশুর ওজন কম, তাই অস্ত্রোপচারও ঝুঁকিপূর্ণ।

বালুরঘাটের ভাগচাষী লিটন মণ্ডল ও তাঁর স্ত্রী রাবেয়া খাতুনের মাথায় আকাশ ভেঙে পড়ে। এতো টাকা কোথা থেকে আসবে! এরপরই শিশুসাথী প্রকল্পের কথা জানতে পারেন তাঁরা। রুস্তমের জন্য এগিয়ে আসে কলকাতার নামজাদা বেসরকারি হাসপাতালও। করা হয় ওপেন হার্ট সার্জারি। এরপর অনেকটাই সুস্থ চার মাসের রুস্তম।

সন্তান সুস্থ হয়ে ওঠায় খুশি রুস্তমের মা-ও। পূর্ব ভারতে চার মাসের শিশুর সফল ওপেন হার্ট সার্জারি সাড়া ফেলেছে দেশের চিকিত্সা মহলেও।

.