Panchayat Election 2023: নির্বাচনের কাজে সিভিক ভলেন্টিয়ার! সরব বিরোধীরা

Panchayat Election 2023:হাইকোর্ট রায় দিয়েছিল আইনশৃঙ্খল রক্ষায় সিভিক পুলিসকে ব্যবহার করা যাবে না। অথচ দেখা যাচ্ছে মনোনয়ন দাখিলে ব্যবহার করা হচ্ছে সিভিক ভলেন্টিয়ারকে। এই বিতর্কের মধ্যে বিস্ফোরক অভিযোগ তুলেছেন শুভেন্দু অধিকারী।

Updated By: Jun 10, 2023, 09:09 PM IST
Panchayat Election 2023: নির্বাচনের কাজে সিভিক ভলেন্টিয়ার! সরব বিরোধীরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচনের কাজে কেন সিভিক ভলেন্টিয়ার? এমন প্রশ্ন তুলেছেবিরোধী শিবির। শনিবার ডোমকলে লাঠিহাতে দেখা গিয়েছে সিভিক ভলেন্টিয়ারদের। আজ ডোমকলে মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে তুলকালাম হয়। বিরোধীদের মনোনয়নে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। মিছিল বেরলে তার উপরে পাথর বৃষ্টি হয়। এনিয়েই তুলকালাম হয় ডোমকল। সেই গন্ডগোল থামাতে সিভিক ভলেন্টিয়দের দেখা গিয়েছে। এনিয়ে সরব হয়েছেন রাজ্য কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

আরও পড়ুন-পঞ্চায়েত ভোটে এবার তৃণমূলের বিরোধিতা! বৈঠকে বসল আদিবাসী কুড়মি সমাজ   

অধীর বলেন, সিভিক পুলিস তো ওদেরই ক্যাডার। সিভিকরা যদি লাঠি হাতে তাড়়া না করে তাহলে তাদের চাকরি চলে যাবে। তাদের ৯ হাজার টাকা মাইনে বন্ধ হয়ে যাবে। ডান্ডা ওঠালে মাইন পাবে। ডান্ডা তোলা বন্ধ হলে মাইনে বন্ধ হয়ে যাবে।

সিভিক ভলেন্টিয়ার ব্যবহার করা নিয়ে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, এইসব কন্ট্রাক্টচুয়াল, ক্য়াজুয়াল কর্মচারীদের নির্বাচনের কাজে ব্যবহার করা যায় না। আদালত নির্দিষ্টভাবে নির্দেশ দিয়েছে। আজও দেখা গিয়েছে বিভিন্ন ব্লকে নমিনেশনের জায়গাতে পুলিস নেই। রয়েছে সিভিক ভলেন্টিয়ার। সিভিক ভলেন্টিয়ারের নাম করে তৃণমূলের বাহিনীকে নির্বাচনের কাজে ব্যবহার করা হচ্ছে। এটা চলতে পারে না। আদালতের নির্দেশের পর এটা কোনওভাবেই চলে না। দাবি করব, নির্বাচন কমিশন অবিলম্বে অ্যাকশন নিক। 

হাইকোর্ট রায় দিয়েছিল আইনশৃঙ্খল রক্ষায় সিভিক পুলিসকে ব্যবহার করা যাবে না। অথচ দেখা যাচ্ছে মনোনয়ন দাখিলে ব্যবহার করা হচ্ছে সিভিক ভলেন্টিয়ারকে। এই বিতর্কের মধ্যে বিস্ফোরক অভিযোগ তুলেছেন শুভেন্দু অধিকারী। আজ তিনি টুইট করে বলেন, পুলিসের পোশাক পরিয়ে সিভিক ভলান্টিয়ারকে নির্বাচনের কাজে লাগানোর পরিকল্পনা করেছে স্বরাষ্ট্র দফতর। স্পর্ব্শকাতর জেলাগুলিতে সিভিক ভলান্টিয়ারদের অদলবদল করা হবে।  যাতে কেউ তাদের চিনতে না পারে। 

শুভেন্দুর ওই ট্যুইটের পরই তাকে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল কংগ্রেস। তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, গরমের মধ্যে ভোট ঘোষণা হয়েছে। এবার তৃণমূলের ডেট পলিটিক্স, ক্যালেন্ডার পলিটিক্স ফেল করেছে। রোজ বড়বড় কথা বলে যাওয়া ছাডা় ওর কোনও কাজই নেই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.