চতুর্থী থেকেই মেট্রোতে কাগজের টিকিট, ঠাকুর দেখতে বিশেষ পরিষেবা

Updated By: Sep 16, 2017, 02:08 PM IST
চতুর্থী থেকেই মেট্রোতে কাগজের টিকিট, ঠাকুর দেখতে বিশেষ পরিষেবা

ওয়েব ডেস্ক : টোকেনের ক্ষতি সামলাতে চতুর্থী থেকেই মেট্রোতে কাগজের টিকিট। পুরোনো সেই কাগজের টিকিট কেটেই যাত্রা করতে হবে যাত্রীদের। তবে স্মার্ট কার্ড হোল্ডারদের জন্য থাকবে আলাদা ব্যবস্থা।

সাধারণ দিনগুলোতে মেট্রোতে গড়ে ৬ লাখ যাত্রী যাতায়ত করেন। কিন্তু প্রতিদিনই কম বেশি ৬০০টি করে টোকেন নিজেদের পকেটে পুরে বাড়ি চলে যান যাত্রীরা। যে টোকেন মেট্রো কর্তৃপক্ষের  কাছে জমা দেওয়ার কথা সেই টোকেনই যাত্রীরা বাড়ি নিয়ে যাচ্ছেন। কখনও জেনেশুনে আবার কখনও বা ভুলের বশে।

এখন এক একটি টোকেন তৈরি করতে খরচ হয় প্রায় ২০ টাকা। ফলে এমনিতেই লোকশানে চলা মেট্রোতে প্রতিদিন এই টোকেনের জন্য ক্ষতি হয় ১২,০০০ টাকা। পুজোর দিনগুলাতে মেট্রোতে গড়ে যাত্রী সংখ্যা বাড়ে ৩ থেকে ৪ লাখ পর্যন্ত। সেক্ষেত্রে টোকেন নিয়ে চলে যাওয়ার জন্য যে ক্ষতি হয় তা কমাতে চতুর্থী থেকেই টোকেনের বদলে কাগজের টিকিট দেওয়া হবে কাউন্টারগুলো থেকে।

পাশাপাশি, ঠাকুর দেখতে বিশেষ পরিষেবা দেবে কলকাতা মেট্রো। সপ্তমী থেকে নবমী পর্যন্ত প্রতিদিন  দুপুর ১ টা ৪০  থেকে ভোর ৪ টে পর্যন্ত চলবে ট্রেন। দশমীর দিন দুপুর ১টা ৪০ থেকে রাত দশটা পর্যন্ত ট্রেন চলবে। এছাড়াও পুজোর কটা দিন সবকটি এসি ট্রেন যাতে চালানো যায় তারও উদ্যোগ নিচ্ছে মেট্রো। 

আরও পড়ুন, হুড়োহুড়ি, ধাক্কাধাক্কি আর নয়, মেট্রোয় উঠতে এবার লাইন দিন

.