বাংলার স্কুলপাঠ্যে ক্ষুদিরাম বসু 'সন্ত্রাসবাদী', ভুল স্বীকার শিক্ষামন্ত্রীর

বিধানসভায় দুঃখপ্রকাশ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

Updated By: Jul 10, 2019, 10:28 PM IST
বাংলার স্কুলপাঠ্যে ক্ষুদিরাম বসু 'সন্ত্রাসবাদী', ভুল স্বীকার শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: অষ্টম শ্রেণির পাঠ্যবইয়ে ক্ষুদিরামকে সন্ত্রাসবাদী তকমা দেওয়ায় দুঃখপ্রকাশ করলেন শিক্ষামন্ত্রী। বিধানসভায় বাম বিধায়কের অভিযোগের প্রেক্ষিতে পার্থ চট্টোপাধ্যায়ের সাফাই, ভুল সংশোধনের জন্য পাঠানো হয়েছে। এমন ভুল যাতে না হয় তা দেখার জন্য গঠিত হয়েছে রিভিউ কমিটি।

স্বাধীনতা আন্দোলনে দেশের প্রথম কনিষ্ঠ শহিদ ক্ষুদিরাম বসু। অষ্টম শ্রেণির পাঠ্যে সেই ক্ষুদিরামকেই বিপ্লবীর বদলে লেখা হয়েছে 'সন্ত্রাসবাদী'। বিধানসভায় বিষয়টি উত্থাপন করেন বাম বিধায়ক। বইয়ের প্রতিলিপি জমা দেওয়া হয় স্পিকারকে। অষ্টম শ্রেণির পাঠ্য বইয়ে জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ অনুচ্ছেদে, ক্ষুদিরাম বসুর জীবনিতে বিপ্লবী সন্ত্রাসবাদী শব্দটি লেখা রয়েছে। 

কেন এমন লেখা হয়েছে? বিধানসভায় দুঃখপ্রকাশ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি জানান, এটা ভুল হয়েছে, সংশোধন করার জন্য পাঠানো হয়েছে আমরা দু:খিত। যাতে এমন ভুল না হয় তা দেখা হবে। 

শিক্ষামন্ত্রী বিধানসভায় জানিয়েছেন, এবার থেকে ছাত্রছাত্রীদের পাঠ্যসূচি কেমন লাগছে তা রিভিউ করার জন্য জীবন মুখোপাধ্যায়ের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। প্রতি তিনমাস অন্তর এই কমিটি রিভিউ রিপোর্ট জমা দেবে। সূত্রের খবর, কমিটিতে পবিত্র সরকারের মতো শিক্ষাবিদদের রাখার কথা ভাবা হচ্ছে। 

আরও পড়ুন- বিজেপির বিরুদ্ধে এবার বিধানসভায় হাত ধরল বাম - কংগ্রেস - তৃণমূল