জামিন পেলেন পিঙ্কি প্রামাণিক

অবশেষে ২৫ দিন জেলবন্দি থাকার পর জামিন পেলেন অ্যাথলিট পিঙ্কি প্রামাণিক। মঙ্গলবার বারাসতের উত্তর চব্বিশ পরগনা জেলা আদালত ধর্ষণ মামলায় অভিযুক্ত পিঙ্কির জামিন আবেদন মঞ্জুর করেছে। এক মহিলার দায়ের করা ধর্ষণের অভিযোগের প্রেক্ষিতে গত ১৪ জুন তেঘরিয়া থেকে পিঙ্কি প্রামাণিককে গ্রেফতার করেছিল পুলিস।

Updated By: Jul 10, 2012, 01:59 PM IST

অবশেষে ২৫ দিন জেলবন্দি থাকার পর জামিন পেলেন অ্যাথলিট পিঙ্কি প্রামাণিক। মঙ্গলবার বারাসতের উত্তর চব্বিশ পরগনা জেলা আদালত ধর্ষণ মামলায় অভিযুক্ত পিঙ্কির জামিন আবেদন মঞ্জুর করেছে। এক মহিলার দায়ের করা ধর্ষণের অভিযোগের প্রেক্ষিতে গত ১৪ জুন তেঘরিয়া থেকে নানা জাতীয় ও আন্তর্জাতিক অ্যাথলেটিক্স প্রতিযোগিতার মহিলা বিভাগে পদকজয়ী পিঙ্কি প্রামাণিককে গ্রেফতার করেছিল পুলিস।
এদিন বারাসত আদালতে প্রায় ৪০ মিনিট শুনানির পর পিঙ্কির জামিন আবেদন মঞ্জুর করে জেলা জজ জানান, ইতিমধ্যেই দু'বার তাঁর শারীরিক পরীক্ষা হয়েছে। ক্রোমোজোম পরীক্ষাও করা হয়েছে৷ সুতরাং, অভিযুক্তকে বিচারবিভাগীয় হেফাজতে রাখার কোনও কারণ নেই। অন্যদিকে মঙ্গলবারই পিঙ্কির লিঙ্গ নির্ধারণ সংক্রান্ত ক্রোমোজোম রিপোর্ট নিয়ে আলোচনায় বসে এসএসকেএমের ১১ সদস্যের মেডিক্যাল বোর্ড। সোমবার পিঙ্কি প্রামাণিকের লিঙ্গ নির্ধারণ সংক্রান্ত এই শারীরিক পরীক্ষার রিপোর্ট পৌঁছছিল এসএসকেএমে। কেরিওটাইপিং অর্থাত্‍ ক্রোমোজোম বিন্যাস পরীক্ষার রিপোর্ট হাতে পান মেডিক্যাল বোর্ডের চেয়ারম্যান বিশ্বনাথ কাহালি। এরপর এসএসকেএম হাসপাতালের সুপার ডা. তমালকান্তি ঘোষ জানান, মেডিক্যাল বোর্ডের বৈঠকের পর রির্পোট পাঠানো হবে বারাসত আদালতে।
অন্যদিকে ধর্ষণ মামলায় ধৃত জাতীয় অ্যাথলিট পিঙ্কি প্রামাণিককে `হেনস্তা`র প্রতিবাদে এদিন বারাসাত আদালতে বিক্ষোভ প্রদর্শন করা হয় কয়েকটি গণসংগঠনের তরফে। মেডিক্যাল রিপোর্ট পেশ বা আদালতের রায় ঘোষিত হওয়ার আগেই আন্তর্জাতিক পর্যায়ের মহিলা অ্যাথেলেটিক্সে অংশগ্রহণকারী পিঙ্কিকে যেভাবে জেলের পুরুষ সেলে রাখা হয়েছে এবং পুরুষ পুলিসকর্মীরা তাঁর সঙ্গে অভব্য আচরণ করছেন, ইতিমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন তার প্রতিবাদ জানিয়েছে। বুল চৌধুরী, জ্যোতির্ময়ী শিকদারের মতো প্রাক্তন ক্রীড়াবিদরাও এ বিষয়ে রাজ্য সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করেছেন।

.