প্লেনাম থেকে দলীয় সংগঠনের খোল নলচে বদলের ইঙ্গিত প্রকাশ কারাটের

কলকাতা প্লেনাম থেকে দলীয় সংগঠনের খোল নলচে বদলের ইঙ্গিত দিলেন প্রকাশ কারাট।  মহিলা সদস্যসংখ্যা বৃদ্ধি, SC-ST    ও যুব সম্প্রদায়কে নেতৃত্বে তুলে আনার জন্য বেঁধে দেওয়া হচ্ছে নির্দিষ্ট সময়সীমা। হোলটাইমারদের ভাতা বৃদ্ধিরও ইঙ্গিত দিয়েছেন কারাট। আলোচনা চলছে তাঁদের অবসরনীতি নিয়েও।গণতান্ত্রিক কেন্দ্রিকতার ইস্যুতে, এবারের প্লেনামে, নেতৃত্বের সমালোচনা করেছেন প্রতিনিধিদের একাংশ। সে সমালোচনা কার্যত মেনে নিলেন প্রকাশ কারাট। অতীতে  দলে  মহিলাদের প্রতিনিধিত্বের সমস্যা  নিয়ে জ্যোতি বসু- সুরজিতদের তোপ দেগেছেন বৃন্দা কারাট। এখনও দলের শীর্ষস্তরে মহিলা নেত্রী সেভাবে নেই। তাই দলে মহিলা সদস্য বাড়াতে এবার সময়সীমা বেঁধে দেওয়া হচ্ছে।  কর্মসূচি নেওয়া হচ্ছে তফসিলি জাতি উপজাতি ভূক্তদের নেতৃত্বে আনার ক্ষেত্রেও। দলের হোলটাইমার দের ভাতা বৃদ্ধি থেকে অবসরকালীন সুযোগ নিয়েও নতুন নীতি তৈরি হচ্ছে প্লেনামে।

Updated By: Dec 30, 2015, 10:19 PM IST
 প্লেনাম থেকে দলীয় সংগঠনের খোল নলচে বদলের ইঙ্গিত প্রকাশ কারাটের

ওয়েব ডেস্ক: কলকাতা প্লেনাম থেকে দলীয় সংগঠনের খোল নলচে বদলের ইঙ্গিত দিলেন প্রকাশ কারাট।  মহিলা সদস্যসংখ্যা বৃদ্ধি, SC-ST    ও যুব সম্প্রদায়কে নেতৃত্বে তুলে আনার জন্য বেঁধে দেওয়া হচ্ছে নির্দিষ্ট সময়সীমা। হোলটাইমারদের ভাতা বৃদ্ধিরও ইঙ্গিত দিয়েছেন কারাট। আলোচনা চলছে তাঁদের অবসরনীতি নিয়েও।গণতান্ত্রিক কেন্দ্রিকতার ইস্যুতে, এবারের প্লেনামে, নেতৃত্বের সমালোচনা করেছেন প্রতিনিধিদের একাংশ। সে সমালোচনা কার্যত মেনে নিলেন প্রকাশ কারাট। অতীতে  দলে  মহিলাদের প্রতিনিধিত্বের সমস্যা  নিয়ে জ্যোতি বসু- সুরজিতদের তোপ দেগেছেন বৃন্দা কারাট। এখনও দলের শীর্ষস্তরে মহিলা নেত্রী সেভাবে নেই। তাই দলে মহিলা সদস্য বাড়াতে এবার সময়সীমা বেঁধে দেওয়া হচ্ছে।  কর্মসূচি নেওয়া হচ্ছে তফসিলি জাতি উপজাতি ভূক্তদের নেতৃত্বে আনার ক্ষেত্রেও। দলের হোলটাইমার দের ভাতা বৃদ্ধি থেকে অবসরকালীন সুযোগ নিয়েও নতুন নীতি তৈরি হচ্ছে প্লেনামে।
যে কোনও দলের সংগঠনকে ঢেলে সাজাতে পরিবর্তন জরুরি।  কিন্তু রাজনৈতিক সংগঠনকে চাঙ্গা করতে  প্রয়োজন পরিস্থিতি বিশ্লেষণ করে রণকৌশল নেওয়া। সে পথে সিপিএম কতটা সফল হয় ,এখন সেটাই দেখার।

 

.