সুপারিশ ছাড়াই এবার দরিদ্ররা এসএসকেএম-এ ফ্রি বেডের সুবিধা পাবেন

এসএসকেএমে এবার থেকে জনপ্রতিনিধিদের সুপারিশ ছাড়াই ফ্রি বেডে চিকিত্সার সুযোগ পাবেন দরিদ্র মানুষ।  মুখ্যমন্ত্রীর নির্দেশে এসএসকেএমের সাতশোটি বেড ফ্রি ঘোষণা করেছে স্বাস্থ্য দফতর। রাজ্যের এই পদক্ষেপ অভিনব এবং গুরুত্বপূর্ণ বলে মনে করছে অনেকেই।  

Updated By: Oct 18, 2014, 05:39 PM IST
সুপারিশ ছাড়াই এবার দরিদ্ররা এসএসকেএম-এ ফ্রি বেডের সুবিধা পাবেন

কলকাতা: এসএসকেএমে এবার থেকে জনপ্রতিনিধিদের সুপারিশ ছাড়াই ফ্রি বেডে চিকিত্সার সুযোগ পাবেন দরিদ্র মানুষ।  মুখ্যমন্ত্রীর নির্দেশে এসএসকেএমের সাতশোটি বেড ফ্রি ঘোষণা করেছে স্বাস্থ্য দফতর। রাজ্যের এই পদক্ষেপ অভিনব এবং গুরুত্বপূর্ণ বলে মনে করছে অনেকেই।  

রাজ্যের সুপার স্পেশালিটি হাসপাতাল এসএসকেএমে ফ্রি বেডে চিকিত্সার সুযোগ পাওয়াটা কার্যত লটারি পাওয়ার মত। এতদিন জনপ্রতিনিধিদের সার্টিফিকেট নিয়ে এলে তবে ফ্রি বেডে চিকিত্সার সুযোগ মিলত। হাসপাতালেও দরখাস্ত জমা দেওয়ার লম্বা লাইন। হাসপাতালের মোট তিনশো ষাটটি ফ্রি বেডের মধ্যে ঠিক কতগুলি ফাঁকা, তা নিয়েও যথাযথ তথ্য মিলত না। দীর্ঘদিনের এই সমস্ত সমস্যা মেটাতে উদ্যোগী হন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরই নির্দেশে হাসপাতালে ফ্রি বেডের সংখ্যা এক লাফে দ্বিগুণ বেড়ে হয়ে গেল সাতশো। নয়া নিয়মে, এবার জনপ্রতিনিধিদের সুপারিশ ছাড়াই মিলবে ফ্রি বেড।

রোগীর আত্মীয়দের অভিযোগ ছিল, জনপ্রতিনিধির সার্টিফিকেট পেতে কালঘাম ছুটে যায়।  নতুন নিয়মে সেই সমস্যা কার্যত মিটে গেল। পাশাপাশি, কতগুলি ফ্রি বেড রয়েছে, এবার থেকে তাও নিয়মিত ঘোষণার ব্যবস্থা থাকছে।

এ রাজ্যে মুখ্যমন্ত্রীর ফেয়ার প্রাইস শপ মডেল দেশজুড়ে প্রশংসিত হয়েছে।  এবার সুপার স্পেশালিটি হাসপাতালের ফ্রি বেড সহজে পাওয়ার ব্যবস্থা করে তাক লাগিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

.