ভবিষ্যত্ সুরক্ষিত করতে LIC-তে ভরসা রাখলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও

আজকের সঞ্চয়ই আগামীর সুরক্ষা। আর ভবিষ্যত্ সুরক্ষিত করার লক্ষ্যেই বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন প্রাক্তন রাষ্ট্রপতি। 

Updated By: Aug 5, 2018, 07:44 PM IST
ভবিষ্যত্ সুরক্ষিত করতে LIC-তে ভরসা রাখলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও
মৌমিতা চক্রবর্তী এবং সৌরভ পাল 
 
আজকের সঞ্চয়ই আগামীর সুরক্ষা। আর ভবিষ্যত্ সুরক্ষিত করার লক্ষ্যেই বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন প্রাক্তন রাষ্ট্রপতি। ভবিষ্যত্ সুরক্ষায় পেনশন স্কিমে বিমা করালেন ৮২ বছরের প্রণব মুখোপাধ্যায়। 
 
সরকারি পেনশনার হওয়া সত্ত্বেও বাকি জীবন নিশ্চিন্তে কাটানোর উদ্দেশে নিজের ‘ফিনানসিয়াল ব্যাঙ্কার’ আরও মজবুত করলেন ‘সিনিয়র সিটিজেন’ প্রণব। চলতি বছরের জুলাইতে ভারতীয় জীবন বিমা সংস্থার ‘জীবন অক্ষয়’ পলিসি করিয়েছেন তিনি। 
 
তাঁর এলআইসি এজেন্ট দেবাশিষ দত্তের তরফে জানা গিয়েছে, চলতি বছরের ২৯ এপ্রিল প্রণব বাবুর ঢাকুরিয়ার বাড়িতে গিয়ে তাঁকে এই স্কিম সম্পর্কে জানিয়েছিলেন তিনি। এরপর দীর্ঘ ভাবনা চিন্তার পর জুলাইয়ে এলআইসি-র জীবন অক্ষয় পলিসি গ্রহণ করেন তিনি।
 
দেবাশিষবাবু জানিয়েছেন, “আমার কাছে এটা অপ্রত্যাশিত। প্রণব মুখোপাধ্যায়ের মতো প্রতিথযশা ব্যক্তিত্ব, যিনি ভারতের মোটামুটি সব কেন্দ্রীয় মন্ত্রকের দায়িত্ব সামলিয়েছেন এবং সাংবিধানিক প্রধানের মতো গুরুত্বপূর্ণ পদে ছিলেন ৫ বছর, তাঁর সান্নিধ্য পাওয়া ছিল দুঃসাধ্য, দুস্কর। এপ্রিলে ওনাকে পলিসি সম্পর্কে বিশদে জানানো হয়। তারপর এই জুলাই-তে এসে তিনি পলিসিটি গ্রহন করেন”।
 
তিনি আরও জানিয়েছেন, ভারতীয় জীবন বিমা নিগমের তরফেই প্রথম আবেদন করা হয়। প্রণব মুখোপাধ্যায়-কে জানানো হয়, ৩০ থেকে ৮৫ বছরের মধ্যে এই পলিসি করা যাবে। 
 
এই ‘জীবন অক্ষয়’ ফিক্সড পলিসি-র বিষয়ে বিশদে জানাতে গিয়ে দেবাশিষ বাবু বলেন, এই পলিসি-তে পলিসি ফান্ডের ৭ শতাংশ হারে প্রতি মাসে পেনশন পাবেন উপভোক্তা। পলিসি হোল্ডার অথবা তাঁর পত্নী-ই এই পেনশনের অর্থ পাবেন। আর স্বামী-স্ত্রী দু-জনেই গত হলে সেক্ষেত্রে পেনশনের টাকা তুলে দেওয়া হয় নমিনি-র হাতে। সিংহভাগ ক্ষেত্রেই মা-বাবার অ-বর্তমানে সেই টাকা পায় ছেলেমেয়েরাই। 
 
এলআইসি-র ইতিহাসে এর আগে কোনও রাষ্ট্রপতিরই এলআইসি পলিসি করানোর নজির নেই। জীবন বিমা নিগমের জাতীয়করণ হওয়ার পর থেকে আজ পর্যন্ত এই প্রথম কোনও রাষ্ট্রপতি এলআইসিতে বিমা করালেন। 
 
দেবাশিষ দত্তের সহকর্মী কৌশিক বাবুর মতে, “এলআইসি-তে পলিসি করে দেশের সকল নাগরিকের জন্যই দৃষ্টান্ত স্থাপন করলেন প্রণব মুখোপাধ্যায়”।  
 
 
প্রসঙ্গত, ভগিনী নিবেদিতা সার্ধ শতবর্ষ উপলক্ষে আরও একটি যুগোপযোগী স্কিম নিয়ে আসছে এলআইসি। পিছিয়ে পরা অবহেলিত এবং দুঃস্থ পরিবারের মহিলাদের জন্য এই স্কিমের কথা ভাবা হয়েছে। এই স্কিমের নাম দেওয়া হয়েছে ‘আধারশীলা’ স্কিম। ৮ থেকে ৫৫ বছরের মধ্যে যে কোনও মহিলা এই স্কিমে পলিসি খুলতে পারেন। এতে একজন দিনে কেবল ৭ টাকা করে জমা করলেই (মাসে ২১০ টাকা) তাঁর পলিসি-র বাত্সরিক  কভারেজ আমানত হবে ১ লাখ। এই পলিসির মেয়াদ ১০ থেকে ২০ বছর। 
.