প্রাথমিক শিক্ষকদের ইংরেজি পোক্ত করতে প্রশিক্ষণের সিদ্ধান্ত রাজ্য সরকারের

প্রাথমিক শিক্ষকদের ইংরেজি প্রশিক্ষণের জন্য বিদেশি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছে রাজ্য সরকার। 

Updated By: Nov 23, 2017, 09:47 PM IST
প্রাথমিক শিক্ষকদের ইংরেজি পোক্ত করতে প্রশিক্ষণের সিদ্ধান্ত রাজ্য সরকারের

নিজস্ব প্রতিবেদন: প্রাইমারি টিচারদের ইংরেজি প্রশিক্ষণের জন্য বিদেশি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছে রাজ্য সরকার।  প্রাথমিকে পড়ুয়াদের ইংরেজির বেহাল দশার কারণ অনেকাংশেই শিক্ষকদের ইংরেজিতে জড়তা। সেই সমস্যা সমাধানেই মন দিল শিক্ষা দফতর। 

প্রাথমিকে ইংরেজিতে বেশিরভাগ পড়ুয়াই দুর্বল। তার কারণ, বহু শিক্ষকই ইংরেজিতে তেমন দক্ষ নন। তাঁদের জড়তা রয়েছে। এই সমস্যার সমাধানেই প্রশিক্ষণের ব্যবস্থা করছে রাজ্য সরকার। এজন্য গাঁটছড়া বাঁধা হচ্ছে বিদেশি সংস্থার সঙ্গে। 

আরও পড়ুন- ট্রেনে লুকিয়ে ছবি তোলার মাসুল, ৫ ছাত্রীর ঠ্যাঙানিতে কাহিল ৭ যুবক

বাম আমলে প্রাথমিকে ইংরেজি তুলে দেওয়া হয়। বহু বিতর্কের পর পঞ্চম শ্রেণি থেকে ইংরেজি ফিরে আসে প্রথম শ্রেণিতে।  কিন্তু, তাতে পড়ুয়ারা শিখছে কতটা? তা নিয়ে প্রশ্ন রয়েছে। ২৪ ঘণ্টার ক্যামেরার সামনেই সাবলীলভাবে ইংরেজি বলতে পারেনি পড়ুয়ারা। ইংরেজিতে বাক্য গঠন করতে পারছে না তৃতীয় ও চতুর্থ শ্রেণির পড়ুয়ারা। এটা ব্যতিক্রম নয়, বরং গোটা রাজ্যেই একই ছবি। কারণ, গোড়াতেই গলদ। শিক্ষকদের একাংশই ইংরেজিতে সড়গড় নন। যাঁরা শেখাচ্ছেন তাঁদেরই যদি সমস্যা থাকে তাহলে কী শিখবে ছোট ছোট পড়ুয়ারা!

শিক্ষকদের ইংরেজিতে কমজোরির পিছনেও ব্যাখ্যা রয়েছে। তাঁরা অধিকাংশই পঞ্চম শ্রেণি থেকে ইংরেজির অক্ষরমালা শিখেছেন। সেই সমস্যার কথা মাথায় রেখে প্রশিক্ষণের বন্দোবস্ত করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বর্তমান যুগে ইংরেজি শেখাটা জরুরি। প্রতিযোগিতার বাজারে দুর্বল ইংরেজির জন্য পিছিয়ে পড়তে পারে বাংলার কিয়দংশ পড়ুয়া। ফলে রাজ্য সরকারের পদক্ষেপের প্রশংসায় শিক্ষামহল।