প্রফেসর শঙ্কু এবার স্কুলের পাঠ্যে

স্কুলের পাঠ্যবইয়ে স্থান পেল সত্যজিত্‍ রায়ের প্রফেসর শঙ্কু। আগামী বছর থেকেই পাঠ্যবইয়ে জায়গা করে নেবে এই জনপ্রিয় চরিত্র। বইয়ের কপিরাইট রয়েছে সন্দীপ রায়ের হাতে। স্কুলের নবম শ্রেণির পাঠ্যবইয়ে প্রফেসর শঙ্কুর ৬টি কাহানি অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

Updated By: Sep 30, 2014, 11:03 AM IST
প্রফেসর শঙ্কু এবার স্কুলের পাঠ্যে

ওয়েব ডেস্ক: স্কুলের পাঠ্যবইয়ে স্থান পেল সত্যজিত্‍ রায়ের প্রফেসর শঙ্কু। আগামী বছর থেকেই পাঠ্যবইয়ে জায়গা করে নেবে এই জনপ্রিয় চরিত্র। বইয়ের কপিরাইট রয়েছে সন্দীপ রায়ের হাতে। স্কুলের নবম শ্রেণির পাঠ্যবইয়ে প্রফেসর শঙ্কুর ৬টি কাহানি অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

রাজ্য সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সন্দীপ রায় বলেন, "দারুণ ব্যাপার। মোট ৬টি কাহিনি নিয়ে একটা আলাদা পাঠ্যবই হবে পড়ুয়াদের জন্য। পাঠ্যবইয়ে বাবার আঁকা ছবিও ব্যবহার করা হবে।" তাঁর কাছে কপিরাইটের অনুমোদন জানিয়ে আবেদন করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

ব্যোমযাত্রীর ডায়েরি, করভাস, প্রফেসর শঙ্কু ও ড. শিরিঙ্গের স্মরণশক্তি, প্রফেসর শঙ্কু ও মহাকাশের দূত, স্বর্ণপর্ণী এবং প্রফেসর শঙ্কু ও আশ্চর্য পুতুল-এই ৬টি কাহানি থাকবে স্কুলের পাঠ্যবইয়ে। প্রফেসর শঙ্কুর পুরো নাম-ত্রিলোকেশ্বর শঙ্কু, বাস-গিরিডি, মোট ৬৯টি ভাষায় দক্ষতা রাখা শঙ্কুর বেড়ালের নাম নিউটন। ১৯৬৫ সালে প্রকাশিত হয় প্রফেসর শঙ্কুর প্রথম বই ব্যোমযাত্রীর ডায়েরি।

 

.