গ্রিনপ্লাই-য়ের সৌজন্যে চার দেওয়াল ভেঙে শারদোৎসবে সামিল হবেন প্রবীণ ও বিশেষভাবে সক্ষমরাও

কলকাতার একঝাঁক পুজো মণ্ডপে এবার থাকবে গ্রিনপ্লাইয়ের গ্রিন র‍্যাম্প

Updated By: Oct 1, 2019, 02:22 PM IST
গ্রিনপ্লাই-য়ের সৌজন্যে চার দেওয়াল ভেঙে শারদোৎসবে সামিল হবেন প্রবীণ ও বিশেষভাবে সক্ষমরাও

নিজস্ব প্রতিবেদন : পুজোয় ঠাকুর দেখার আনন্দে মাতবে আট থেকে আশি। সেই আনন্দে যেন প্রবীণ নাগরিক ও বিশেষভাবে সক্ষমরা বঞ্চিত না হন সেব্যাপারে উদ্যোগী হল গ্রিনপ্লাই। শহরের বেশ কিছু জনপ্রিয় পুজোর প্যান্ডেলে বিশেষ 'গ্রিন র‍্যাম্পে'র আয়োজন করেছে সংস্থা। উদ্দেশ্য একটাই, পুজোর আনন্দের যেন সামিল হতে পারেন বিশেষভাবে সক্ষম ও বয়স্ক ব্যক্তিরাও। মণ্ডপে প্রবেশের ক্ষেত্রে যেন প্রতিবন্ধকতা হয়ে না দাঁড়ায় তাঁদের শারীরিক সীমাবদ্ধতা। গত বছর থেকেই এই উদ্যোগের মাধ্যমে সমাজকে #PujoForAll বার্তা দিয়ে আসছে গ্রিনপ্লাই। গ্রিনপ্লাইয়ের এই উদ্যোগের সঙ্গে হাত মিলিয়েছেন অভিনেতা আবির চক্রবর্তী ও প্রিয়াঙ্কা সরকার।

শহরের জনপ্রিয় পুজো মণ্ডপগুলিতে সম্পূর্ণ নিজেদের উদ্যোগে গ্রিন র‍্যাম্প বসানোর কাজে সামিল হয়েছে গ্রিনপ্লাই। সংস্থার তরফে জানানো হয়েছে, র‍্যাম্প না-থাকায় মণ্ডপে ঢুকতে সমস্যায় পড়েন বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা। অনেক সময়ে সিঁড়ি বেয়ে উঠতে গিয়ে বিড়ম্বনা বাড়ে বয়স্কদের। সেই দিকেই নজর দিয়েছে গ্রিনপ্লাই। গত বছর থেকেই শহরের বেশ কিছু বড় পুজোর মণ্ডপে উদ্যোক্তাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সংস্থার কর্তারা। মণ্ডপগুলিতে বিশেষ র‍্যাম্প বসানোর আয়োজন করেছে গ্রিনপ্লাই।

শহরের বাছাই করা একঝাঁক পুজো মণ্ডপে বসানো হয়েছে গ্রিন র‍্যাম্প। শুধু তাই নয়, পুজো শেষ হলে র‍্যাম্পগুলি দিয়ে বেঞ্চ তৈরি করে বিলি করা হবে প্রত্যন্ত এলাকার স্কুলগুলিকে।

শুধু তাই নয়, গ্রিনপ্লাইয়ের উদ্যোগে সামিল হতে পারবেন যে কোনও পুজো উদ্যোক্তা। শর্ত একটাই, থাকতে হবে র‍্যাম্প। তাদের এই উদ্যোগকে জনপ্রিয় করতে একটি অডিয়ো - ভিসুয়াল উপস্থাপনা তৈরি করেছে গ্রিনপ্লাই। তাতে মৈত্রেয়ী নামে এক বিশেষ ভাবে সক্ষম তরুণীর পুজো দেখার আনন্দে সামিল হতে দেখা গিয়েছে অভিনেতা আবির চট্টোপাধ্যায় ও প্রিয়াঙ্কা সরকারকে। কোন কোন মণ্ডপে গ্রিন র‍্যাম্প রয়েছে তা জানা যাবে pujoforall.com ওয়েবসাইটে। কল্লোলিনীর পুজোর আনন্দে মাততে বাধা থাকবে না কারও। উজ্জাপনের আলিঙ্গনে সবার মতো ওরাও বলবে 'ভাল থেকো'।

.