সারদার যেমন IRCTC, রোজভ্যালির তেমনই LIC

সারদার যেমন IRCTC। রোজভ্যালির তেমনই LIC। রাষ্টায়ত্ব সংস্থা LIC-র সঙ্গে করা চুক্তিকে সামনে রেখে দশ বছরে বাজার থেকে কোটি কোটি টাকা তুলেছিল রোজভ্যালি। দশবছরে ঠিক কত টাকা বাজার থেকে তোলা হয়েছিল, আর তার কতটাই বা LIC-র ঘরে জমা পড়েছে, তা খতিয়ে দেখছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Updated By: Mar 31, 2015, 06:26 PM IST

ওয়েব ডেস্ক: সারদার যেমন IRCTC। রোজভ্যালির তেমনই LIC। রাষ্টায়ত্ব সংস্থা LIC-র সঙ্গে করা চুক্তিকে সামনে রেখে দশ বছরে বাজার থেকে কোটি কোটি টাকা তুলেছিল রোজভ্যালি। দশবছরে ঠিক কত টাকা বাজার থেকে তোলা হয়েছিল, আর তার কতটাই বা LIC-র ঘরে জমা পড়েছে, তা খতিয়ে দেখছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
 
মানুষের ভরসা বাড়াতে কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থার সঙ্গে করা চুক্তিকে হাতিয়ার করেছিল রোজভ্যালি।  তদন্তে নেমে এমনই চাঞ্চল্যকর তথ্য হাতে এসেছে ইডির।

নজরে রোজভ্যালি--

২০০২ মার্চে  LIC-র সঙ্গে রোজভ্যালিকে চুক্তির অনুমোদন দিয়েছিল কেন্দ্র

চুক্তিমাফিক,বাজার থেকে LIC-র নামে টাকা তুলতেন রোজভ্যালির এজেন্টরা

২০০২-২০১২ পর্যন্ত কার্যকর ছিল চুক্তি

২০১২ মার্চে বেনিয়মের অভিযোগে চুক্তি বাতিলের নির্দেশ দেয় ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি

১০ বছরে বাজার থেকে কোটি কোটি টাকা তুলেছিল রোজভ্যালি, যার অনেকটাই LIC-র ঘরে জমা পড়েনি

২০০৮-এ দ্বিতীয়বার এই চুক্তি পুনর্নবীকরণের পরই রোজভ্যালির বিরুদ্ধে একাধিক অনিয়মের অভিযোগ জমা পড়ে নিয়ামক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির কাছে। খতিয়ে দেখতে রঘুনাথপুরে রোজভ্যালির দফতরে দু হাজার দশের সাতাশ ও আঠাশে মে অন সাইট ইন্সপেকশনে যান আধিকারিকরা। তাঁদের দেওয়া রিপোর্টের ভিত্তিতে ২০১২ তেসরা মার্চ LIC-র সঙ্গে রোজভ্যালির চুক্তি বাতিলের নির্দেশ দেয় IRDA।  রোজভ্যালির বিরুদ্ধে অভিযোগ ছিল..

অনিয়ম ১
বাজার থেকে টাকা তোলার জন্য অনুমোদন প্রাপ্ত ব্যক্তিরা ছাড়াও অন্যদের দিয়ে টাকা তোলানো হচ্ছিল

অনিয়ম ২
IRDA-র নিয়ম অনুযায়ী LIC-তে টাকা রাখার জন্য কোনও অ্যাডমিনিস্ট্রেশন ফি বা সার্ভিস চার্জ নেওয়া যাবে না,
যা মানেনি রোজভ্যালি

অনিয়ম ৩
প্রসেসিং ফি, জয়েনিং ফি, অ্যাডমিশন ফি-র  নামে রোজভ্যালি গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত টাকা তুলেছিল

রোজভ্যালি -LIC চুক্তির বিস্তারিত তথ্য হাতে এসেছে ইডির। ইডি আধিকারিকদের দাবি, ২০০১ থেকে ২০০৮ পর্যন্ত বাজার থেকে সবচেয়ে বেশি টাকা তুলেছিল রোজভ্যালি। যার অনেকটাই LIC-র সঙ্গে গৌতম কুণ্ডু কোম্পানির গাঁটছড়ার ফসল। যে গাঁটছড়া বাঁধার অনুমতি দিয়েছিল কেন্দ্রের বাজপেয়ী সরকারই।

.