Russia Ukraine War: ইউক্রেনে আটকে পড়া বাঙালিদের জন্য নবান্নে কন্ট্রোল রুম, জেনে নিন নাম্বার ২টি

সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চালু থাকবে কন্ট্রোল রুম।

Updated By: Feb 25, 2022, 01:51 PM IST
Russia Ukraine War: ইউক্রেনে আটকে পড়া বাঙালিদের জন্য নবান্নে কন্ট্রোল রুম, জেনে নিন নাম্বার ২টি

নিজস্ব প্রতিবেদন : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে (Russia Ukraine War) আটকে পড়েছে বাংলার বহু পড়ুয়া। আটকে রয়েছে এরাজ্য থেকে যাওয়া অনেক মানুষও। তাঁদের সাহায্য করতে এবার নবান্নে (Nabanna) খোলা হল কন্ট্রোল রুম। একজন সিনিয়র আইএএস অফিসারের অধীনে এই স্টেট কন্ট্রোল রুম (State Control Room) খোলা হয়েছে। ইউক্রেনে পশ্চিমবঙ্গ থেকে যাওয়া আটকে পড়া ছাত্রছাত্রী ও মানুষদের সাহায্য করার জন্যই এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। 

একজন আইএএস অফিসারের অধীনে এই কন্ট্রোল রুম (State Control Room) পরিচালনা করবেন WBCS অফিসাররা। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চালু থাকবে কন্ট্রোল রুম। ২টো শিফটে কাজ হবে। কন্ট্রোল রুমের নাম্বাগুলি হল- 22143526 এবং 1070। দুর্গাপুরের যমজ বোন রুমকি ও ঝুমকি, গোবরডাঙার স্বাগতা থেকে শুরু করে আরামবাগের দেবার্ঘ্য, সবংয়ের সুশোভন, রায়দিঘির অর্ঘ্য ও অর্কপ্রভ, অশোকনগরের তারিকুল, ইসলামপুরের পাভেল, সিউড়ির শাহরুখ, সোনারপুরের পুষ্পক- ওরা সবাই আটকে রয়েছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে (Russia Ukraine War)। বেসমেন্টে ঠাঁই নিয়েছে ওরা। অহরহ ভারী বুটের শব্দ আর মুর্হুমুর্হু বোমা-গুলির আওয়াজ। জল নেই, আলো নেই, নেই শীতপোশাকও। এটিএম বন্ধ, এদিকে হাতের টাকাপয়সাও শেষ।

পরিবারের সঙ্গে যোগাযোগের ভরসা বলতে শুধু হোয়াটসঅ্যাপ কল। কিন্তু মোবাইলের চার্জও শেষের পথে। প্রবল উদ্বেগ, উৎকণ্ঠা, দুশ্চিন্তায় দিন কাটছে এরাজ্যের ওই পড়ুয়াদের পরিবারের। সর্বক্ষণ টিভির পর্দায় চোখ। 
আতঙ্কের প্রহর গুনছে যেন সবাই! নাওয়া-খাওয়া ভুলেছেন বাবা-মায়েরা। চিন্তায় রাতের ঘুম আসছে না। সন্তানের সুন্দর ভবিষ্যতের আকাঙ্খাতেই বিদেশ বিঁভুইয়ে পড়তে পাঠিয়েছিলেন। কিন্তু কে জানত, হঠাৎ করে এমন যুদ্ধ শুরু হয়ে যাবে! এখন শুধু একটাই চাওয়া, সুস্থ শরীরে ফিরে আসুক কোলের সন্তান।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই বিদেশমন্ত্রকের তরফে চালু করা হয়েছে কন্ট্রোলরুম। চালু করা হয়েছে হেল্পলাইন নাম্বার, ২৪ ঘণ্টার ইমারজেন্সি নাম্বার।

ইউক্রেনে আটক ভারতীয় নাগরিকদের জন্য হেল্পলাইন নাম্বার
সেন্ট্রাল রুম– 18000118797 (টোল ফ্রি)
ফোন– +91 11 23012113, +91 11 23014104, +91 1123017905
 
আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের জন্য ২৪X৭ ইমারজেন্সি নাম্বার- +380 9997300428, +380 997300483

আরও পড়ুন, Russia Ukraine War: রুমকি-ঝুমকি থেকে স্বাগতা, দেবার্ঘ্য থেকে শাহরুখ, ইউক্রেনে আটকে বাংলার বহু ডাক্তারি পড়ুয়া

Russia Ukraine War: Ukraine-এ আটকে মেডিকেল পড়ুয়া পুষ্পক, আতঙ্কে সোনারপুরের পরিবার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.