জটিলতা আরও বেড়ে প্রাইমারি শিক্ষক নিয়ে অনিশ্চয়তা রয়েই গেল!

প্রাইমারিতে শিক্ষক নিয়োগ নিয়ে, আরও বাড়ল জটিলতা। প্রশিক্ষণহীনদের নিয়োগের প্রশ্নে আপাতত স্থিতাবস্থাই জারি রাখল কলকাতা হাইকোর্ট। সিঙ্গল বেঞ্চে এই মামলার শুনানিতে বিচারপতি জানিয়ে দিলেন, আপাতত নিয়োগ-প্রক্রিয়া এগোবে না।

Updated By: Aug 3, 2016, 08:38 PM IST
জটিলতা আরও বেড়ে প্রাইমারি শিক্ষক নিয়ে অনিশ্চয়তা রয়েই গেল!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : প্রাইমারিতে শিক্ষক নিয়োগ নিয়ে, আরও বাড়ল জটিলতা। প্রশিক্ষণহীনদের নিয়োগের প্রশ্নে আপাতত স্থিতাবস্থাই জারি রাখল কলকাতা হাইকোর্ট। সিঙ্গল বেঞ্চে এই মামলার শুনানিতে বিচারপতি জানিয়ে দিলেন, আপাতত নিয়োগ-প্রক্রিয়া এগোবে না।

প্রাথমিক শিক্ষক নিয়োগে জটিলতা আজকের নয়। প্রশিক্ষণপ্রাপ্ত এবং প্রশিক্ষণহীন, দুয়ের মাঝে ঝুলছে নিয়োগ প্রক্রিয়া। জল গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত। তবু জট কাটার নাম নেই। এর আগে রাজ্যের অনুরোধে প্রশিক্ষণহীনদের নিয়োগের সময়সীমা এক বছর বাড়ায় কেন্দ্রীয় সরকার। কিন্তু তা পেরিয়ে গিয়েছে ৩১ মার্চ, ২০১৬-য়। ছাড়ের সময়সীমা যাতে আরও বাড়ানো হয়, এজন্য ইতিমধ্যে রাজ্য ফের আবেদন করেছে কেন্দ্রের কাছে। এনিয়ে আদালতের হস্তক্ষেপের আর্জি জানিয়ে সম্প্রতি মামলা হয় হাইকোর্টে।  শুধু প্রশিক্ষণপ্রাপ্তদেরই এরপর শিক্ষক পদে সুযোগ দেওয়ার দাবি তোলা হয়েছে মামলাকারীদের তরফ থেকে।

আরও পড়ুন- পুজোর পরই রাজ্য সরকারে ষাট হাজার কর্মী নিয়োগ!

সেই মামলাই বুধবার ওঠে বিচারপতি সি এস কারনানের সিঙ্গল বেঞ্চে। তবে প্রাইমারিতে নিয়োগ সংক্রান্ত বিষয়ে একটি মামলা আগে থেকেই চলছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চেও। বুধবার সিঙ্গল বেঞ্চে শুনানিতে সেকথা উল্লেখ করেন সরকারি আইনজীবী। তিনি বলেন, একই বিষয়ে একটি মামলা প্রধান বিচারপতির এজলাসেও চলছে। সেখানে নিয়োগ পরীক্ষার রেজাল্ট আউটের ওপর স্থগিতাদেশ জারি করেন প্রধান বিচারপতি। তাই রেজাল্ট বের করতেও পারছে না রাজ্য। এরপর অবশ্য আর বিশেষ কিছুই বলতে চানি বিচারপতি কারনান। শুধু জানিয়ে দেন, প্রাথমিকে নিয়োগে স্থিতাবস্থা জারি থাকছে।

মাঝে দীর্ঘ কয়েক মাসের বিরতির পর, বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চেও ফের উঠতে পারে প্রাথমিকে নিয়োগ-মামলা। সেক্ষেত্রে ওই মামলায় কী হয়, কোনও রায় হবে কিনা, এখন সবার নজর সেদিকে।

.