১৭ নভেম্বর সুপ্রিম কোর্টে সিঙ্গুর মামলার শুনানি

১৭ নভেম্বর সুপ্রিম কোর্টে সিঙ্গুর মামলার শুনানি। মামলার দ্রুত নিষ্পত্তি চেয়ে জনস্বার্থে দায়ের করা আবেদনটিও ওইদিন শুনতে পারে শীর্ষ আদালত।

Updated By: Oct 31, 2015, 08:53 AM IST
১৭ নভেম্বর সুপ্রিম কোর্টে সিঙ্গুর মামলার শুনানি

ওয়েব ডেস্ক: ১৭ নভেম্বর সুপ্রিম কোর্টে সিঙ্গুর মামলার শুনানি। মামলার দ্রুত নিষ্পত্তি চেয়ে জনস্বার্থে দায়ের করা আবেদনটিও ওইদিন শুনতে পারে শীর্ষ আদালত।

বিধানসভায় সিঙ্গুর জমি পুনর্বাসন ও উন্নয়ন আইন পাস করায় রাজ্য সরকার। টাটারা হাইকোর্টে গেলে সিঙ্গুর আইন সাংবিধানিক ও বৈধ বলে রায় দেয় সিঙ্গল বেঞ্চ। কিন্তু, হাইকোর্টের ডিভিশন বেঞ্চে খারিজ হয়ে যায় সিঙ্গল বেঞ্চের রায়।

২০১২ সালে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। সিঙ্গুরের জমি নিয়ে তাদের পরিকল্পনা কী? শীর্ষ আদালতের প্রশ্নের উত্তরে টাটা মোটর্সের আইনজীবীরা বলেন, দ্বিতীয় পর্যায়ে ন্যানো কারখানা তাঁরা সিঙ্গুরে করতে চান। রাজ্য সরকারের তরফে দাবি করা হয়, এমন কোনও পরিকল্পনা টাটাদের নেই।

চলতি বছরের গোড়ায় সুপ্রিম কোর্টে শুনানির কথা থাকলেও টাটাদের আইনজীবীর আপত্তিতে তা পিছিয়ে যায়। রাজ্য সরকারের আইনজীবীরাও আপত্তি করেননি। মার্চে আবার শুনানির কথা থাকলেও তা হয়নি।

মামলা-মোকদ্দমার গেরোয় সাড়ে ৪ বছর পরও কৃষকরা জমি ফেরত পাননি। এই অবস্থায় সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে আরও একটি জনস্বার্থ মামলা।

সিঙ্গুর মামলার দ্রুত নিষ্পত্তি এবং মামলার ফয়সালা না হওয়া পর্যন্ত প্রতি মাসে আর্থিক ক্ষতিপূরণের দাবিতে শীর্ষ আদালতে আর্জি জানানো হয়েছে।

১৭ নভেম্বরে সুপ্রিম কোর্টে মুল মামলার শুনানির সঙ্গে নতুন জনস্বার্থ মামলাটিরও শুনানি হতে পারে।