শখের আকাশ দর্শনের এক অনন্য কীর্তি

আকাশ দেখা এবং দেখে শেখার আনন্দই  এঁদের একমাত্র পাথেয়। আট থেকে আশির ১২০ জন মানুষ স্কাই  ওয়াচার অ্যাসোসিয়েশনের সদস্য। অ্যামেচার ফটোগ্রাফিও করে থাকেন এদের কয়েকজন। আর সেই ছবি ও তথ্য পাঠানো হয় আমেরিকার এক সংস্থায়। যেখান থেকে তথ্য সংগ্রহ করে নাসা।

Updated By: Jan 1, 2015, 09:37 PM IST
শখের আকাশ দর্শনের এক অনন্য কীর্তি

ওয়েব ডেস্ক: আকাশ দেখা এবং দেখে শেখার আনন্দই  এঁদের একমাত্র পাথেয়। আট থেকে আশির ১২০ জন মানুষ স্কাই  ওয়াচার অ্যাসোসিয়েশনের সদস্য। অ্যামেচার ফটোগ্রাফিও করে থাকেন এদের কয়েকজন। আর সেই ছবি ও তথ্য পাঠানো হয় আমেরিকার এক সংস্থায়। যেখান থেকে তথ্য সংগ্রহ করে নাসা।

আকাশ চিনতে আলো ঝলমলে শহর নয়, প্রত্যন্ত গ্রামের নিকষ অন্ধকার প্রয়োজন। তাই বছরে দুবার শহর ছেড়ে দেশের বিভিন্ন প্রান্তে চলে যান এঁরা। এই ১২০জন স্কাই ওয়াচার। শুধু বাইরে ক্যাম্প নয়।  প্রতি শনিবার দক্ষিন কলকাতার আকাশ হয় টার্গেট। বড় বড় দূরবীন দিয়ে  চলে চাঁদ  গ্রহ নক্ষত্রের পর্যবেক্ষণ। কারও দেখা শুধুই মজা পাওয়ার জন্য। আবার কেউ কেউ  পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিও।

কখনও ধূমকেতু। কখনও সৌর কলঙ্ক, চাঁদের কলঙ্ক। আবার কখনও গ্রহপুঞ্জ, ছায়াপথ-এইসবই এঁদের চোখের লেন্স থেকে মনের মনিকোঠায় প্রতি নিয়ত সংগ্রহ হচ্ছে। আর সংগ্রহ করা সেইসব তথ্য পাঠিয়ে দেন আমেরিকার এক সংস্থায়। যেখান থেকে তথ্য সংগ্রহ করে নাসাও।

Tags:
.