কংগ্রেসে ফিরলেন সোমেন মিত্র

প্রায় পাঁচ বছর তৃণমূলের সংসারে কাটিয়ে আজ আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে ফিরছেন সোমেন মিত্র। প্রদেশ দফতরের সামনে যোগদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সি পি যোশি, অম্বিকা সোনি। তবে সঙ্গে আর কেউ নয়, কার্যত একাই ঘরে ফিরছেন সোমেন মিত্র।

Updated By: Jan 21, 2014, 02:50 PM IST

প্রায় পাঁচ বছর তৃণমূলের সংসারে কাটিয়ে আজ আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে ফিরলেন সোমেন মিত্র। প্রদেশ দফতরের সামনে যোগদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সি পি যোশি ও অম্বিকা সোনি। তবে সঙ্গে আর কেউ নয়, কার্যত একাই ঘরে ফিরছেন সোমেন মিত্র। রাজ্যের একের পর এক ধর্ষণের ঘটনায় সরকারের সমালচনা করলেন অম্বিকা সোনি। রাজ্যের আইন-শৃঙ্খলা ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে বলে অভিযোগ করেন তিনি।

আগেই তৃণমূল সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। আজ আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে ফেরা। শহর মুখ ঢেকেছে সোমেন মিত্রের হোর্ডিং আর ব্যানারে। ব্যানারে কোথাও হাসিমুখ। কোথাও মুখ দেখে মনের ভাব বোঝা মুশকিল।। তবে বার্তা একটাই, ঘরে ফেরা।

আজ থেকে ঠিক পাঁচ বছর আগে রাজ্য রাজনীতিকে অনেক সমীকরণ বদলে দিয়ে কংগ্রেস ছেড়েছিলেন সোমেন মিত্র। তারপর তৃণমূল কংগ্রেসের প্রতীকে সাংসদ। স্ত্রী শিখা মিত্র বিধায়ক। অবশ্য বছর তিনেকের মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সম্পর্কের অবনতি। বাকযুদ্ধ। তাঁর স্ত্রীর সঙ্গেও তৃণমূল নেতাদের বিবাদ। এবং অবশেষে দলত্যাগের সিদ্ধান্ত। তাঁকে স্বাগত জানাতে প্রস্তুত প্রদেশ দফতরও। থাকছে ফুলের মালা, আতশ বাজি। আসছেন অম্বিকা সোনি, সিপি যোশীও।

কিন্তু এত হৈ হট্টোগোল, পোস্টার হোর্ডিং এর মধ্যেও কোথায় যেন একটা ফাঁক থেকেই যাচ্ছে। তৃণমূল কংগ্রেসে সোমেন মিত্র যখন বিদ্রোহী, তখন তাঁর সঙ্গে প্রকাশ্যে অথবা গোপনে যোগাযোগ রাখতেন দলের অনেকেই। সোমেন অনুগামীরা ধরেই নিয়েছিলেন তাঁর সঙ্গে দল ছাড়ছেন আরও অনেকে। কিন্তু এখনও পর্যন্ত সেই সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

.