নিজস্ব প্রতিবেদন: মাঝে-মাঝেই কোকিলের ডাক শোনা যাচ্ছে। সম্ভবত ছাদ। ফিটফিটে পরিষ্কার ছাদ। সেই ছাদের চারদিকে সবুজের সারি। সেখানে দাঁড়িয়ে এক খুদে আবৃত্তি করে যাচ্ছে দীর্ঘ এক কবিতা। ব্যাকড্রপে নরম আলো। সেই নরম আলোয় খুদের নরম মুখটি যেন আরও নরম আরও মধুর মনে হয়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

'বাচিক শিল্পী' তকমায় দাগিয়ে দেওয়ার মতো বয়স তার নয়। তবু নিতান্তই এই খুদের কবিতা আবৃত্তি এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। শ্রীনিকা নামের শিশুটির কবিতাপাঠের (RECITATION) স্টাইলে মুগ্ধ আবৃত্তি জগতের বিশিষ্ট মুখ ব্রততী বন্দ্যোপাধ্যায়ও।   


'বাচিক শিল্পী' শব্দটা তার জন্য একটু ভারী শোনালেও কবিতাশব্দের চলনের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে শ্রীনিকার চোখ-মুখের ভাব, তার কণ্ঠের ওঠা-নামা, তার শব্দের উচ্চারণ একটা মিষ্টি মেদুরতা সৃষ্টি করে দেয়। গাছপালা ঘেরা পরিষ্কার-পরিচ্ছন্ন সেই চত্বরে দাঁড়িয়ে শ্রীনিকা দেবেশ ঠাকুরের 'ভারতবর্ষ' কবিতাটি আবৃত্তি করে। 


আরও পড়ুন: ভোটবাংলায় মমতার জন্য গান বাঁধলেন কবীর সুমন


তার আবৃত্তি শুরু হয় 'ভারতবর্ষ (INDIA) মানে কোনও আর্ট পেপারে আঁকা জলরঙের মানচিত্র নয়' দিয়ে। আমাদের দেশে, আমাদের সমাজে দীর্ঘ দিন ধরে একটা অসহিষ্ণু আবহ চলছে। সেই আবহে এই কবিতাটির বক্তব্য বিশেষ গুরুত্বপূর্ণ। দেখতে গেলে কাব্যবস্তু এক্ষেত্রে কিঞ্চিৎ ভারীই। এই ভারী বস্তুটিকে কোনও খুদেকণ্ঠে ধারণ করাটাই প্রাথমিক চ্যালেঞ্জ। শ্রীনিকা কিন্তু দারুণ ভাবে নিয়েছে সেই চ্যালেঞ্জ। তার আবৃত্তি শুনতে-শুনতে মনে হয় প্রতিটি শব্দ, প্রতিটি ভাব-অভিব্যক্তি, প্রতিটি আঁচড় সে যেন ভেতর থেকে উচ্চারণ করছে। কোনও তাড়াহুড়ো নেই, ভুলে যাওয়ার টেনশন নেই। সময় নিয়ে বুঝে-বুঝে সে যেন এক পঙক্তি থেকে আর এক পঙক্তিতে চলে যাচ্ছে অবলীলায়।


এই ভাবে যখন সে বলে 'ভারতবর্ষ মানে এক ভালোবাসা' তখন সেই ভালবাসাটা যেন তার চোখ-মুখের অভিব্যক্তি, তার কণ্ঠের ভিতর দিয়ে সাবলীল ভাবে উৎসারিত হয়। যখন সে বলে 'নিয়ামত শেখ আর গোকুল মাহাতো এক পাটাতনে ধান ঝাড়ে' তখন তা একটুও কৃত্রিম শোনায় না তার গলায়। 'সামলে চলো মাঝি'তে ওর কণ্ঠের মডিউলেশন চমকে দেয়। আর একেবারে শেষের সেই আহ্বান--আমাদের মাঠটা দিন দিন ছোট হয়ে যাচ্ছে , সেটাকে অনেক বড় করা দরকার, তখন সত্যিই যেন আবৃত্তির ক্লাইম্যাক্সটা বুকের ভিতরে আঘাত করে। আর আবৃত্তিকার হিসেবে শ্রীনিকা মনের মাঝে জায়গা করে নেয়। 


আরও পড়ুন: ভিডিয়ো: 'ওহ লাভলি'র পর 'দিদি'র অনুপ্রেরণায় Madan-র নতুন গান 'খেলা হবে'