ভোটবাংলায় মমতার জন্য গান বাঁধলেন কবীর সুমন

গানটির রেকর্ড করার কথা আগামী শনিবার।

Updated By: Mar 3, 2021, 04:46 PM IST
ভোটবাংলায় মমতার জন্য গান বাঁধলেন কবীর সুমন

নিজস্ব প্রতিবেদন: ভোটবঙ্গে কবীর সুমন মমতার পাশে। মমতার জন্য একখানি আস্ত গানই বেঁধে ফেললেন নাগরিক কবিয়াল। তিনি বহুদিন থেকেই রাজনৈতিক ভাবে মমতাপন্থী। সংশ্লিষ্ট রাজনৈতিক মহলের মত, কখনও-সখনও মমতার সঙ্গে দূরত্ব রচিত হয়েছে সুমনের। কিন্তু সেই সব পর্যায় অতীত। সুমন এখন আবারও মমতার পাশে।

মমতা (mamata banerjee) ও বিধানসভা নির্বাচন (wb assembly election) মূলত এই দু'টি বিষয়কে অগ্রাধিকার দিয়ে একটি গান লিখে ফেলেছেন কবীর সুমন (kabir suman)। সেই গানে তৃণমূলের (TMC) 'বাংলা নিজের মেয়েকেই চায়' স্লোগানও যেমন মসৃণ ভাবে ঢুকে পড়েছে, তেমনই সেই-গানে নিভৃতে গেঁথে গিয়েছে রাজ্যসরকারের (WB Govt)সবুজ সাথী, স্বাস্থ্যসাথী প্রকল্পের চিহ্নও।

আরও পড়ুন: ভোট প্রচারের বদলে, রং-তুলিতে Wall Graffiti আঁকলেন বাড়ির অনিমা, তানিয়া, চন্দ্রিমারা

কবীর সুমনের বিজেপি-বিরোধী অবস্থানের কথা রাজনৈতিক মহলের কাছে মোটামুটি সুবিদিত। কেউ কি ভুলতে পেরেছেন--'আমি চাই বিজেপি নেতার সালমা খাতুন পুত্রবধূ' গানটি? নিজের সেই প্রাচীন প্রবল অবস্থান-প্রেক্ষিতে দাঁড়িয়েই তিনি এই গানটি লিখে ফেলেছেন। যে-গানে তাঁর মমতার পাশে থাকার বার্তা অত্যন্ত প্রত্যক্ষ ও স্পষ্ট। নাম না করে তিনি কি তাঁর গানে বিজেপিকেই (BJP) 'বর্গী' বলে উল্লেখ করেছেন? সেটা হয়তো ক্রমশ প্রকাশ্য। তবে সেই বর্গীহানা রুখতে বাংলার যে একান্ত ভাবে মমতাকেই দরকার, এই ভাবনা দিয়েই তিনি তাঁর গানটি শেষ করেছেন।

এবার একটু চোখ বুলিয়ে নেওয়া যাক গানটির বাণীতে: বাংলা থাকুক বাংলায় / বাংলা থাকুক মমতায়/বাংলার চাই বাংলার মেয়ে/সহানুভূতিতে ক্ষমতায়।/ মমতাকে চায় কাছে/সব্বাই চায় সবার জীবনে/দিদির জায়গা আছে।/মমতা থাকেন পাশে/কাজে আর অবকাশে/গ্রামের সকলে সাইকেল চেপে/স্কুলে যায় আর আসে।/গ্রামের মেয়েরা সাইকেল চেপে/স্কুলে যায় আর আসে।/ গ্রামের ছেলেরা সাইকেল চেপে স্কুলে যায় আর আসে/চালডালতেলনুনের জীবন/ অসুখে স্বাস্থ্যসাথী/দুখী বাংলায় জ্বালেন মমতা/জনমমতার বাতি।/ তোমাকেই চায় মমতা বাংলা বারবার বারবার/বর্গীর হানা রুখতে মমতা তোমাকেই দরকার।

দূরত্ব, মতান্তর এখন অতীত। সামনেই বিধানসভা ভোট। ঘোষিত হয়ে গিয়েছে দিনক্ষণও। এই আবহে কবীর সুমন আবারও খুব স্পষ্ট ভাবে প্রত্যক্ষ ভাবে মমতার পাশে। শিল্পী নিজে কী বলছেন তাঁর এই গান নিয়ে, ভাবনা নিয়ে? ফেসবুকে জানিয়েছেন সুমন-- বাংলা ও মমতার জন্য আমার গান। সুর করে নিয়েছি। ....অ্যারেঞ্জমেন্ট আমার। গাইবেন নবীনরা। সঙ্গে এই বুড়ো।

কবে নাগাদ শোনা যাবে গানটি? 

'বুড়ো' সুমনই জানিয়েছেন, গানটির রেকর্ড করার কথা আগামী শনিবার।

আরও পড়ুন: দিদির পাশেই ছিলাম, এবার হাত শক্ত করতে তৃণমূলে যোগ দিলাম : Sayantika

.