রসগোল্লা বানাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার, শুরু হয়েছে পরীক্ষামূলক তৈরি

জিআই মিলেছে ২ বছর আগেই। উত্স নিয়ে আর কোনও বিরোধ নেই। এবার তাহলে রাজ্য নিজেই তৈরি করতে পারবে রসগোল্লা।

Updated By: Nov 21, 2019, 11:46 PM IST
রসগোল্লা বানাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার, শুরু হয়েছে পরীক্ষামূলক তৈরি

নিজস্ব প্রতিবেদন: বাংলার রসগোল্লা এবার বানাবে রাজ্য সরকার। খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে সেই রসগোল্লা। মাদার ডেয়ারির ডানকুনি কারখানায় পরীক্ষামূলকভাবে সে কাজ শুরু হয়েছে। ইতিমধ্যেই আহারে বাংলার স্টলে দেদার বিকোচ্ছে পান্তুয়া। 

জিআই মিলেছে ২ বছর আগেই। উত্স নিয়ে আর কোনও বিরোধ নেই। এবার তাহলে রাজ্য নিজেই তৈরি করতে পারবে রসগোল্লা। এমনটাই বলেছিলেন রসগোল্লা বিশেষজ্ঞরা। অবশেষে ইচ্ছাপূরণ। মিষ্টির দোকানের সঙ্গে পাল্লা দিয়ে এবার রসগোল্লা তৈরি করবে রাজ্য সরকার। মাদার ডেয়ারির ডানকুনি কারখানায় তৈরি হয়েছে পান্তুয়া।  সেখানেই পরীক্ষামূলকভাবে রসগোল্লা তৈরি করার সিদ্ধান্ত হয়েছে। মাদার ডেয়ারির বিভিন্ন স্টলের মাধ্যমে সেই রসগোল্লা বিক্রি করা হবে। এজন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি বিভাগের সাহায্য নেবে রাজ্য প্রাণী সম্পদ উন্নয়ন দফতর । মিষ্টির গুণমানও যাচাই করবে বিশ্ববিদ্যালয়। রসগোল্লার দাম হবে ১০ টাকা। পাওয়া যাবে ২, ৫ ও ১০টির প্যাকেটে।  

পশ্চিমের অনেক দেশেই বাংলার মিষ্টি জনপ্রিয়। যদিও মিষ্টিগুলি বেশীদিন রাখা যায় না বলে আন্তর্জাতিকভাবে বিপণন সম্ভব হয় না। মন্ত্রী  জানিয়েছেন, এই মিষ্টি অন্তত পাঁচ দিন থাকবে।  তিনি জানান, মাদার ডেয়ারির কারখানায় যন্ত্রে ঘন্টায় হাজারটি মিষ্টি তৈরি হবে। তাঁর কথায় স্পঞ্জের রসগোল্লা এখানে জনপ্রিয় তাই তারই অপেক্ষা চলছে। 

আরও পড়ুন- বিজেপিতে শিক্ষিত নেতা নেই, স্বীকার করে নিলেন, কেউ যাবে না, কটাক্ষ সিপিএমের