রাজ্যে ৫ বছরের বেশি বসবাসকারী শরণার্থীদের নাগরিকত্বের বিষয় কেন্দ্রকে বল ঠেলল রাজ্য

Updated By: Feb 17, 2016, 09:58 PM IST
 রাজ্যে ৫ বছরের বেশি বসবাসকারী শরণার্থীদের নাগরিকত্বের বিষয় কেন্দ্রকে বল ঠেলল রাজ্য

 

ওয়েব ডেস্ক: রাজ্যে পাঁচ বছরের বেশি বসবাসকারী শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার বিষয়টি সংশ্লিষ্ট জেলার ডিএমদের হাতে ছেড়ে দিক কেন্দ্র।  কেন্দ্রের কাছে এই আবেদন জানাতে চলেছে রাজ্য। এছাড়াও চুক্তিভিত্তিক কর্মীদের জন্য স্বাস্থ্য-সাথী প্রকল্প চালু, রাজ্য সরকারি কর্মীদের তিরিশদিনের পিতৃত্বকালীন ছুটির বিষয়েও সিদ্ধান্ত হয়েছে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে।   
দীর্ঘ টানা পোড়েনের পর ভারতীয় নাগরিকত্ব পেয়েছেন ছিটমহলের বাসিন্দারা। কিন্তু রাজ্যের বাকি অংশেও যে সমস্ত শরণার্থী পাঁচ বছরেরও বেশি সময় ধরে বসবাস করছেন তাঁদেরও ভারতীয় নাগরিকত্ব দেওয়ার বিষয়টি সংশ্লিষ্ট জেলার ডিএমদের হাতে ছেড়ে দিক কেন্দ্র।  কেন্দ্রকে এই আর্জি জানাতে চলেছে রাজ্য।  বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজ্যের চুক্তিভিত্তিক কর্মীদের জন্য নতুন স্বাস্থ্য-বিমার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সবুজ-সাথী প্রকল্পের আওতায় দেড় থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিমার কভারেজ মিলবে। এজন্য রাজের বাড়তি খরচ হবে এক হাজার কোটি টাকা। এছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বুধবারের রাজ্য মন্ত্রিসভার বৈঠকে

রাজ্য সরকারি কর্মীরা তিরিশদিনের পিতৃত্বকালীন ছুটি পাবেন। রবীন্দ্র সরোবর  নতুন থানার সিদ্ধান্ত হয়েছে। অলচিকির পর এবার নেপালি ভাষাতেও হবে পিএসসির প্রশ্নপত্র। রাজ্য সরকারের অ্যাক্রিডিটেশন কার্ড হোল্ডার সাংবাদিকরদের জন্য চালু হচ্ছে বিশেষ স্বাস্থ্য-বিমা মাভৈ। অবসরপ্রাপ্ত সাংবাদিকরাও এই বিমার সুবিধে পাবেন। দেড় লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিমার কভারেজ মিলবে। এজন্য কোনও প্রিমিয়াম দিতে হবে না ।

.