পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে উত্তাল রাজ্য

পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সামিল হল রাজ্যের উত্তর থেকে দক্ষিণ। কোথাও কুশপুতুল দাহ, কোথাও বা পথ অবরোধ, রাজ্যের বিভিন্ন জায়গায় প্রতিবাদে সোচ্চার হন সিপিআইএম সমর্থকেরা পেট্রোলের দামবৃদ্ধির প্রতিবাদে হাওড়া ব্রিজ ও ধর্মতলা অবরোধ করে বিজেপি।

Updated By: May 24, 2012, 07:14 PM IST

পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সামিল হল রাজ্যের উত্তর থেকে দক্ষিণ। কোথাও কুশপুতুল দাহ, কোথাও বা পথ অবরোধ, রাজ্যের বিভিন্ন জায়গায় প্রতিবাদে সোচ্চার হন সিপিআইএম সমর্থকেরা পেট্রোলের দামবৃদ্ধির প্রতিবাদে হাওড়া ব্রিজ ও ধর্মতলা অবরোধ করে বিজেপি। ২৬ মে রাজ্যজুড়ে বিকেল পাঁচটা থেকে ১৫ মিনিট চাক্কা বনধ পালন করে বারোটি বামপন্থী যুব সংগঠন।
একধাক্কায় লিটারপ্রতি সাড়ে সাতটাকা পেট্রোলের দাম বাড়ানোর সিদ্ধান্তকে জনবিরোধী সিদ্ধান্ত আখ্যা দিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সোচ্চার হল রাজ্যের উত্তর থেকে দক্ষিণ। ছাব্বিশে মে ডিওয়াইএফআই-সহ বারোটি বামপন্থী যুব সংগঠনের তরফে রাজ্যজুড়ে চাক্কা বনধের ডাক দেওয়া হয়েছে। বিকেল পাঁচটা থেকে পাঁচটা পনেরো পর্যন্ত চাক্কা বনধ কর্মসূচি হবে।
অন্যদিকে পেট্রোলের দামবৃদ্ধির প্রতিবাদে হাওড়া ব্রিজ অবরোধ করে বিজেপি। বিজেপি নেতা উমেশ রাইয়ের নেতৃত্বে অবরোধ হয়। ধর্মতলাতেও পথ অবরোধ করে বিজেপি। আধঘণ্টা ধরে চলে অবরোধ।
রাজভবনের সামনে বিক্ষোভ দেখান এসইউসিআই সমর্থকেরা। বিক্ষোভস্থল থেকে ৯১ জন এসইউসিআই কর্মী সমর্থককে গ্রেফতার করেছে পুলিস। এদিকে বৃহস্পতিবার সকালে জয়নগর থানার পদ্মেরহাটে কুলপি রোড অবরোধ করে সিপিআইএম । প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের কুশপুত্তলিকা দাহ করেন তারা। ঘণ্টাখানেক চলে এই অবরোধ। একধাক্কায় লিটারপ্রতি সাড়ে সাতটাকা পেট্রোলের দাম বাড়ানোর সিদ্ধান্তকে জনবিরোধী আখ্যা দিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সোচ্চার হন। অন্যদিকে বাঁকুড়া এক নম্বর ব্লকের শানাবাঁধ গ্রামে প্রধানমন্ত্রীর কুশপুতুল দাহ করেন স্থানীয় সিপিআইএম কর্মীরা। প্রতিবাদ মিছিলও করেন তাঁরা।
পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ মিছিল করে তৃণমূল কংগ্রেস। হাজরা থেকে শুরু হয়ে গান্ধী মূর্তির পাদদেশে শেষ হয় মিছিল । মিছিলের নেতৃত্বে ছিলেন মুকুল রায় সহ তৃণমূল কংগ্রেসের অন্যান্য শীর্ষ নেতৃত্ব। জোট শরিক হলেও কেন্দ্রীয় এই সিদ্ধান্তের বিরুদ্ধে তৃণমূলের আন্দোলন কর্মসূচি চলবে বলেও জানিয়েছেন পরিবহণ মন্ত্রী। পেট্রোলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শহরের রাস্তায় প্রতিবাদ মিছিল করল কেন্দ্রের জোট শরিক তৃণমূল কংগ্রেস।  মিছিলের নেতৃ্ত্বে ছিলেন মুকুল রায় সহ তৃণমূল কংগ্রেসের অন্যান্য শীর্ষ নেতৃত্ব। পরিবহণ মন্ত্রী মদন মিত্র জানিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সম্পূর্ণ অন্ধকারে রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে ইউপিএ সরকার।

.