পর্ষদের হঠকারী সিদ্ধান্ত, মাধ্যমিকে অনিশ্চিত ছাত্র-ছাত্রীরা

মধ্যশিক্ষা পর্ষদের হঠকারী সিদ্ধান্তের জেরে অনিশ্চয়তার মুখে কয়েক লক্ষ ছাত্রছাত্রী। মাধ্যমিক পরীক্ষায় বসাই অনিশ্চিত হয়ে পড়েছে তাদের। ৩০ শে এপ্রিল ১৯৯৯ সালের পরে জন্মগ্রহণ করেছে এমন কোনও ছাত্রছাত্রীই এবছর নবম শ্রেনিতে রেজিষ্ট্রেশন ফর্ম ফিল আপ করতে পারবে না বলে নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

Updated By: Aug 29, 2012, 08:26 PM IST

মধ্যশিক্ষা পর্ষদের হঠকারী সিদ্ধান্তের জেরে অনিশ্চয়তার মুখে কয়েক লক্ষ ছাত্রছাত্রী। মাধ্যমিক পরীক্ষায় বসাই অনিশ্চিত হয়ে পড়েছে তাদের। ৩০ শে এপ্রিল ১৯৯৯ সালের পরে জন্মগ্রহণ করেছে এমন কোনও ছাত্রছাত্রীই এবছর নবম শ্রেনিতে রেজিষ্ট্রেশন ফর্ম ফিল আপ করতে পারবে না বলে নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যার জেরে চরম অসুবিধায় পড়েছে ২০১৪ সালের কয়েক লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থী।
এতদিন পর্যন্ত বলা হত যে নির্দিষ্ট সালের ৩১ জুলাই এর পর যাদের জন্ম, তারা ফর্ম ফিল আপ করতে পারবে না। কিন্তু এবারেই প্রথম হঠাত্ করে এভাবে ফর্ম ফিল আপের বয়স কয়েক মাস কমিয়ে দেওয়া হয়েছে। নিয়ানুযায়ী নবম শ্রেণিতে পড়াকালীনই রেজিস্ট্রেশন ফর্ম ফিল আপ করতে হয় পরীক্ষার্থীদের। কিন্তু সরকারের নতুন নিয়মে যারা এখন নবম শ্রেনিতে পড়ছে তারা রেজিষ্ট্রেশন ফর্ম ফিল আপ করতে পারবে না। ফলে গভীর অনিশ্চয়তায় ভুগছে ছাত্র ছাত্রীরা।
কিন্তু ঠিক কী কারণে এভাবে কয়েক মাস কমিয়ে দেওয়া হল? মধ্য শিক্ষা পর্ষদের যুক্তি, আগে শিক্ষাবর্ষ শুরু হত মে মাস থেকে। তাই রেজিষ্ট্রেশনের বয়স জুলাই মাস পর্যন্ত থাকত। কিন্তু এখন শিক্ষাবর্ষ জানুয়ারি থেকে হওয়ায় সেই সময় ৪ মাস কমিয়ে দেওয়া হয়েছে। কিন্তু নবম শ্রেনিতে যারা ফর্ম ফিল আপ করবে এবছর তারা আগের নিয়ম অনুযায়ী ৯ বছর আগে স্কুলে ভর্তি হয়েছিল। তাহলে তাদের ঘাড়ে হঠাত্ করে এই নিয়ম চাপানো কতখানি যুক্তিযুক্ত প্রশ্ন উঠেছে তা নিয়ে। সরকারের অদূরদর্শী সিদ্ধান্তের জেরে মাধ্যমিক পরীক্ষা দেওয়াই বনধ হয়ে যেতে চলেছে শিক্ষার্থীদের।

.