একে মুকুলে রক্ষে নেই, শুভ্রাংশু দোসর, মঙ্গলবার তৃণমূলের হাতছাড়া হচ্ছে ২ পুরসভা?

দিন কয়েক আগে শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করেছিল তৃণমূল। 

Updated By: May 27, 2019, 11:57 PM IST
একে মুকুলে রক্ষে নেই, শুভ্রাংশু দোসর, মঙ্গলবার তৃণমূলের হাতছাড়া হচ্ছে ২ পুরসভা?

কমলিকা সেনগুপ্ত

উত্তর ২৪ পরগনা জেলায় তৃণমূলকে ভেঙেচুরে একাধিক পুরসভার কাউন্সিলরকে নিয়ে বিজেপিতে যোগদান করতে চলেছেন মুকুলপুত্র শুভ্রাংশু রায়। বীজপুরের বিধায়ককে ইতিমধ্যেই সাসপেন্ড করেছে তৃণমূল। আগামিকাল অর্থাত্ মঙ্গলবার দিল্লিতে আনুষ্ঠানিকভাবে তিনি নাম লেখাতে চলেছেন গেরুয়া শিবিরে। 

লোকসভা ভোটে রাজ্যে তৃণমূলের প্রবল প্রতিপক্ষ হিসেবে উঠে এসেছে বিজেপি। এবার উত্তর ২৪ পরগনায় ঘাসফুল শিবিরকে কোণঠাসা করতে চলেছে গেরুয়া শিবির। লোকসভা ভোটের আগে অর্জুন সিং, সৌমিত্র খাঁ, অনুপম হাজরাদের দলে টেনে ধাক্কা দিয়েছিলেন মুকুল রায়। সূত্রের খবর, ভোটের পর ঘাসফুলকে আরও বড় ধাক্কা দিতে চলেছেন মুকুলপুত্র। মঙ্গলবার দিল্লিতে আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগদান করতে চলেছেন শুভ্রাংশু। তাঁকে কয়েকদিন আগে সাসপেন্ড করেছে তৃণমূল। 

শুভ্রাংশু এক নন, হালিশহর, নৈহাটি, কাঁচরাপাড়া ও কল্যাণী পুরসভার একাধিক কাউন্সিলরকে সঙ্গে নিয়ে গেরুয়া শিবিরে যেতে চলেছেন। সূত্রের খবর, কাঁচরাপাড়ার ২৪ জন কাউন্সিলরের মধ্যে ১৬ জন উড়ে গিয়েছেন দিল্লিতে। হালিশহরের ২৩ জনের মধ্যে ১৩ জন কাউন্সিলরও যোগ দেবেন বিজেপিতে। এমনকি কল্যাণী ও নৈহাটি পুরসভার একাধিক কাউন্সিলরের সঙ্গে বিজেপির পাকা কথা সারা বলে সূত্রের খবর। অর্থাত্ দুটি পুরসভায় সংখ্যালঘু হয়ে পড়বে তৃণমূল। বাকি দুটি পুরসভাও তাদের দখলে আসবে বলে দাবি করেছে বিজেপি।                      

ভোটের ফলপ্রকাশের পর তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন, দলবিরোধী কাজের অভিযোগে শুভ্রাংশু রায়কে ৬ বছরের জন্য সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুভ্রাংশু রায় অবশ্য পাল্টা দিয়েছিলেন,''তৃণমূল নেতাদের সন্দেহের জেরে যে দমবন্ধকর পরিস্থিতি তৈরি হয়েছিল তার থেকে মুক্তি পেলাম। এই দলে কিছু করলেও দোষ, না করলেও দোষ। এই দলে শুধু মারদাঙ্গা, আর মানুষকে ছোট করা। এছাড়া তৃণমূলে আর কিছু নেই''। কেন শুভ্রাংশুর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে তৃণমূল? বারাকপুরে এবার জিতেছেন বিজেপি প্রার্থী অর্জুন সিং। আর বারাকপুর লোকসভা কেন্দ্রের আওতায় থাকা বীজপুর বিধানসভায় পিছিয়ে পড়েছে তৃণমূল। সে কারণে তাঁকে কটূক্তি শুনতে হয়েছে বলে অভিযোগ করেন শুভ্রাংশু রায়। তিনি সাফাই দিয়েছিলেন,''আমি যেমন এখানকার ভূমিপুত্র, আমার বাবা মুকুল রায়ও এখানকার ভূমিপুত্র। বাবার কাছে হেরে গিয়েছি। মানুষ বেছে নিয়েছে বাবাকে। আমার বাবা একা হাতে গোটা তৃণমূলকে তছনছ করে দিয়েছেন''। তাঁর ওই মন্তব্য ভালো চোখে দেখেনি তৃণমূল নেতৃত্ব।

বলে রাখি, ২০১৭ সালের নভেম্বরে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন মুকুল রায়। কিন্তু তাঁর পুত্র রয়ে গিয়েছিলেন তৃণমূলেই। যদিও মাঝমধ্যে তাঁর বিজেপিতে যোগদানের খবর শোনা গিয়েছিল। কিন্তু এবার সাসপেন্ড হওয়ার পর শুভ্রাংশুর পথ খুলে দিয়েছে তৃণমূল। শোনা যাচ্ছে, বিজেপিতে যোগদানের পর দলত্যাগ বিরোধী আইন থেকে বাঁচতে বিধায়ক পদ থেকে ইস্তফা দেবেন শুভ্রাংশু রায়। 

আরও পড়ুন- এটা কি টিকটকের জায়গা? সংসদে পোজ দিয়ে ছবি তুলে সমালোচনার মুখে মিমি-নুসরত 

.