সংসদে দাঁড়িয়ে ইন্দিরা গান্ধীকে 'দুর্গা' বলেছিলেন বাজপেয়ী

"আমি ইন্দিরা গান্ধীর ভক্ত। কিন্তু বাজপেয়ী অনন্য।"

Updated By: Aug 16, 2018, 06:10 PM IST
সংসদে দাঁড়িয়ে ইন্দিরা গান্ধীকে 'দুর্গা' বলেছিলেন বাজপেয়ী

নিজস্ব প্রতিবেদন : ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী প্রয়াত। দীর্ঘ রোগভোগের পর দিল্লির এইমসে বৃহস্পতিবার বিকেল ৫টা ৫-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বাজপেয়ী। শোকস্তব্ধ সারা দেশ। বাজপেয়ীর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রমুখ। প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর ব্যক্তিত্ব, রাজনীতিবোধ, বাগ্মীতা বহু সময়ই সামনে থেকে চাক্ষুষ করার সুযোগ পেয়েছিলেন সুব্রত মুখোপাধ্যায়। এদিন সেসবই স্মৃতি রোমন্থন করলেন পঞ্চায়েতমন্ত্রী।

সুব্রত মুখোপাধ্যায় স্পষ্ট বলেন, তিনি ইন্দিরা গান্ধীর ভক্ত। কিন্তু বাজপেয়ী অনন্য। তাঁর মতো সরল রাজনীতিক অতুলনীয়। দ্বিতীয় কেউ হবে না। তিনি বলেন, ১৯৯৮-এ তৃণমূল এনডিএ-তে যোগ দেওয়ার পর, বাজপেয়ীকে নিয়ে জনসভা করার দায়িত্ব পেয়েছিলেন। সেইসময় লক্ষ্য করেছিলেন, রাজনীতিক হিসেবে বাজপেয়ী ঠিক কতটা সরল একজন মানুষ। কোনওদিন কখনও কারোর উদ্দেশে বিষোদগার করেননি। কখনও জোরে কথা বলেননি।

আরও পড়ুন, "অনেক কথা মনে পড়ছে...", বাজপেয়ী-মমতা সম্পর্ক অটল বিজেপি শত্রুতাতেও

শুধু তাই নয়, কংগ্রেস বিরোধী হয়েও সংসদে দাঁড়িয়ে ইন্দিরা গান্ধীর ভূয়সী প্রশংসা করেছিলেন অটল বিহারী বাজপেয়ী। ১৯৭২-এ বাংলাদেশ যুদ্ধের পর সংসদে দাঁড়িয়েই ইন্দিরা গান্ধীকে 'দুর্গা' বলে ভূষিত করেছিলেন বাজপেয়ী। সেদিন সংসদে উপস্থিত ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। পায়ে হাত দিয়ে খুব একটা কখনও কাউকে প্রণাম করেননি সুব্রত। কিন্তু দিল্লিতে বাজপেয়ীর বাড়িতে গিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম করেছিলেন তিনি। এদিন সেকথা জানালেন পঞ্চায়েত মন্ত্রী।

ছবিতে দেখুন, বন্ধু বাজপেয়ী কলকাতায় এলেই বসত ফুচকা বধের আসর

বিজেপির সঙ্গে গাঁটছড়া ছিন্ন হলেও, বাজপেয়ীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের অটল সম্পর্কের কথা সুবিদিত। প্রধানমন্ত্রী হওয়ার পর কলকাতায় এসে কালীঘাটে মমতার বাড়িতে গিয়েছিলেন বাজপেয়ী। সুব্রত মুখোপাধ্যায় জানিয়েছেন, সেদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের মা ঘরে আসার পর, আগুপিছু কিছু না ভেবেই গায়ত্রী দেবীকে ঢিপ করে প্রণাম ঠোকেন দেশের প্রধানমন্ত্রী আটল বিহারী বাজপেয়ী। আশীর্বাদ চেয়ে নেন। এতটাই সরল ছিলেন বাজপেয়ী। আর সেই অনন্য মুহূর্তের সাক্ষী ছিলেন তিনি সুব্রত মুখোপাধ্যায় নিজে। আরও পড়ুন, প্রয়াত অটল বিহারী বাজপেয়ী, রত্ন-হারা ভারত

.