মুখ্যমন্ত্রীর ফার্স্টবয় সুব্রত মুখার্জি

Subrata mukherjee mamata`s first boy

Updated By: Dec 22, 2013, 11:32 AM IST

মন্ত্রিসভার রিপোর্ট কার্ড অনুযায়ী মুখ্যমন্ত্রীর ফার্স্টবয় সুব্রত মুখার্জি। কারণ তাঁর হাতে থাকা জনস্বাস্থ্য কারিগরি ও পঞ্চায়েত দফতর দারুণ কাজ করেছে। কিন্তু সত্যিই কী পঞ্চায়েত দফতরে দারুণ কাজ হয়েছে? পঞ্চায়েতের অধীনে থাকা বাঁকুড়ার রানিবাঁধের শবরদের গ্রামগুলিতে কিন্তু অন্য ছবি।

বাঁকুড়ার রাণিবাঁধ ব্লকের বেশকয়েকটি গ্রামে শবরদের বাস। সরকার পঞ্চায়েতের কাজে উন্নয়নের দাবি করলেও এই গ্রামগুলির যে আদৌ কোনও উন্নয়ন হয়নি তা স্পষ্ট। বাম সরকারের আমলে এই শবর পরিবারগুলির জন্য একগুচ্ছ কর্মসূচি নেওয়া হয়। প্রতিটি পরিবারকে জমির পাট্টা দেওয়ার পাশাপাশি ইন্দিরা আবাস যোজনায় ঘরও দেওয়া হয়। এর পাশাপাশি নাম তোলা হয় একশো দিনের জব কার্ডেও। কিন্তু সরকার পরিবর্তনের পর এসবের কিছুই আর কার্যকর হয়নি।

একশো দিনের কাজ নেই। আর কাজ থাকলেও মেলে না ঠিক সময়ে মজুরী। তাই তাঁদের ভরসা নিজেদের এখফালি জমি। পাট্টা পাওয়া জমিগুলিতে জলসেচের ব্যবস্থা না থাকায় আমনের মরসুম ছাড়া ওইসব জমিতে ফসল ফলে না। ফলে বছরের অধিকাংশ সময় এই শবর পরিবারগুলির কাটে চরম দারিদ্র্যের মধ্যে। তাই অন্নসংস্থানের জন্য অনেকে বাধ্য হচ্ছেন এলাকার বাইরে যেতে। যদিও জেলা প্রশাসনের আশ্বাস, ওইসব এলাকায় মডেল স্কুল, মাল্টি জিমনাসিয়াম গড়ে অবিলম্বে এইসব শবরদের কাজের ব্যবস্থা করা হবে।

.