WB School Reopenning: পড়ুয়াদের স্বস্তি, গরমের জন্য রাজ্যের স্কুলগুলিতে বাড়ল ছুটির মেয়াদ

WB School Reopenning: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী গরম এখন চলবে। তাই ছুটির সময়সীমা বাড়ান হল। ফলে গরমের জন্য সরকারি ও বেসরকারি স্কুলে ছুটি কোথাও বাড়ল ১০ দিন, কোথাও বাড়ল ৮ দিন। আজ সেই ঘোষণা মুখ্যমন্ত্রী নিজেই করলেন

Updated By: May 31, 2023, 04:56 PM IST
WB School Reopenning: পড়ুয়াদের স্বস্তি, গরমের জন্য রাজ্যের স্কুলগুলিতে বাড়ল ছুটির মেয়াদ

সুতপা সেন: গরম বাড়ছে লাফিয়ে। এরকম এক পরিস্থিতিতেই আগামী ৫ জুন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং ৭ জুন থেকে প্রাথমিক স্কুল খোলার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। এবার গরমে পড়ুয়াদের কথা মাথায় রেখে গ্রীষ্মের ছুটির মেয়াদ বাড়িয়ে দিল রাজ্য সরকার। গরমের ছুটি আরও ১০ দিন বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন-সুদীপ্ত সেনের লেখা চিঠিতে শুভেন্দুর নাম, সিবিআইকে পাঠাচ্ছে আদালত 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আপাতত গরম এখন চলবে। তাই ছুটির সময়সীমা বাড়িয়ে করা হচ্ছে ১৫ জুন পর্যন্ত। এর ফলে গরমের জন্য সরকারি ও বেসরকারি স্কুলে ছুটি কোথাও বাড়ল ১০ দিন, কোথাও বাড়ল ৮ দিন। আজ সেই ঘোষণা মুখ্যমন্ত্রী নিজেই করলেন। কী বললেন মমতা? মুখ্যমন্ত্রী এদিন বলেন, তাপপ্রবাহ এখনও থাকবে। তাই বাচ্চাদের স্কুল খোলার যে দিন ঘোষণা করা হয়েছিল ৫ ও ৭ তারিখ তা বাড়িয়ে ১৫ জুন করা হল। 

গত ২ মে থেকে গরমের ছুটি পড়েছিল সরকারি স্কুলে। পর্ষদের বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী, গরমের ছুটি শেষ হওয়ার কথা আগামী ৪ জুন। ৫ই জুন থেকে স্কুল খোলার নির্দেশিকা জারি করা হলেও গত ২ রা মে থেকে ছুটির জন্য যে ক্লাসের ক্ষতি হয়েছে অতিরিক্ত ক্লাস করিয়ে সেই ক্ষতি মেটানোর নির্দেশ দেওয়া হয়।

মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আগাম গরমের ছুটি পড়ে যাওয়ায় পড়াশোনার ক্ষতি হয়েছে, তা পূরণ করতে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস নিতে হবে শিক্ষকদের। অনুমতি না নিয়ে স্কুল চত্বরের বাইরে যাওয়া যাবে না। টিফিন বিরতির সময় কী ভাবে কাজে লাগানো হবে, তা প্রধান শিক্ষকের নির্দেশ অনুযায়ী হবে।

এপ্রিলে শেষ থেকেই রাজ্যজুড়ে প্রবল দাবদাহ শুরু হয়েছে। গরমে নাজেহাল হয় রাজ্যবাসী। এসবের মধ্যেই স্কুল শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল যে, ২ মে থেকে স্কুলে গরমের ছুটি পড়বে। তবে সেই বিজ্ঞপ্তিতে স্কুল খোলা নিয়ে কোনও নির্দিষ্ট তারিখের উল্লেখ ছিল না। জানানো হয়েছিল যে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এখনই রাজ্যে গরম কমার তেমন কোনও সম্ভাবনা নেই। মঙ্গলবার থেকে গরম ও অস্বস্তি দুটোই বাড়বে। পরবর্তী তিন-চার দিনে চার ডিগ্রি সেলসিয়াসের বেশি বাড়তে পারে তাপমাত্রা। আদ্রতা ভোগাবে রাজ্যবাসীকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.