বাঙালির রোববারের বাজারও জমল না

ভুবনভোলানো বেগুন। গাঢ় সবুজ উচ্ছে। বাঁধাকপির নরম পাতা। টাটকা সবজিতে বাজার ভরপুর। মাছবাজারে মাছের রুপোলি গায়ে চিকন আভা। দেখলেই কিনতে ইচ্ছে করে। কিন্তু খুচরোর বড় আকাল। সাধ থাকলেও সাধ্য নেই আম বাঙালির।

Updated By: Nov 20, 2016, 08:01 PM IST

ওয়েব ডেস্ক: ভুবনভোলানো বেগুন। গাঢ় সবুজ উচ্ছে। বাঁধাকপির নরম পাতা। টাটকা সবজিতে বাজার ভরপুর। মাছবাজারে মাছের রুপোলি গায়ে চিকন আভা। দেখলেই কিনতে ইচ্ছে করে। কিন্তু খুচরোর বড় আকাল। সাধ থাকলেও সাধ্য নেই আম বাঙালির।

আরও পড়ুন- বঙ্গে এল নতুন ৫০০ টাকার নোট

সপ্তাহভর লাইন ব্যাঙ্কে, এটিএমে। কারণ, পকেট যে গড়ের মাঠ। কিন্তু রোববারের পাত পেড়ে জমিয়ে খাওয়ার বিলাসিতাও আপাতত শিকেয়। নোটের আকাল তো ছিলই। তার সঙ্গে জুড়েছে খুচরোর টান। ক্রেতাদের হাতে এসেছে কিছু দুহাজারের নোট। সেই টাকা বাজারে ধরালে খুচরো দিতে গিয়ে বেকায়দায় পড়ছেন দোকানিরা। বিকিকিনি লাটে।

আরও পড়ুন- রাস্তায় ঝরল বাতিল পাঁচশো, হাজারের নোটের টুকরো!

সপ্তাহের বাজার যে এইদিন সেরে নেবেন, তার উপায় কোথায়? নোট সঙ্কটের জেরে রোববারের সঙ্গে বাঙালির বাজার করার সম্পর্কের ম্যাজিক এখন উধাও। নোটের আকালে আড়তে বাড়ছে জিনিসপত্রের দাম। সমস্যায় পড়েছেন বিক্রেতারাও। দেহ রেখেছে ৫০০, হাজারের নোট। ব্যাঙ্ক বা এটিএম থেকে মিলছে দুহাজারের নোট। নতুন ৫০০ নোট আসব আসব করছে বটে, কিন্তু কবে এসে পৌছবে, তা কেউ জানে না। ফলে, হোঁচট খাচ্ছে বাঙালির রোববারের বাজারও। তারা এখন দিন আনা দিন খাওয়া পাবলিক। রোববারের সঙ্গে সপ্তাহের অন্যদিনের এখন আর কোনও ফারাক নেই।

.