WB Primary Recruitment: সুপ্রিম কোর্টে কাটল জট, প্রাথমিকে ৯৫৩৩ জনকে নিয়োগের নির্দেশ আদালতের

WB Primary Recruitment: ২০২২ সালের নিয়োগ প্য়ানেল প্রকাশে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তব গত সপ্তাহেই যোগ্য প্রার্থীদের প্যানেল পাঠাতে বলে সর্বোচ্চ আদালত

Updated By: Jan 29, 2024, 05:07 PM IST
WB Primary Recruitment: সুপ্রিম কোর্টে কাটল জট, প্রাথমিকে ৯৫৩৩ জনকে নিয়োগের নির্দেশ আদালতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুপ্রিম কোর্টে কাটল রাজ্যে প্রাথমিকে নিয়োগ জট। প্রাথমিকে টেট পাস করা ৯,৫৩৩ জনকে নিয়োগের নির্দেশ দিলেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। ফলে বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়ের রায়ই বহাল থাকল সুপ্রিম কোর্টে। প্রাথমিক শিক্ষা প্রষদ আগেই জানিয়েছিল নিয়োগের সব প্রস্তুতিই তারা নিয়েছেন। তবে আদালতে মামলা নিয়ে চাকরিপ্রার্থীরা ছিলেন কিছুটা শঙ্কায়। সুপ্রিম কোর্টের নির্দেশে সেই মেঘ কেটে গেল।

আরও পড়ুন- 'বিএসএফ আলাদা আইডি দিতে চাইছে, নেবেন না, নিলে এনআরসিতে পড়ে যাবেন'

প্রাথমিক ও উচ্চ বিদ্য়ালয়ে নিয়োগ বিভিন্ন রকম মামলার জটে আটকে রয়েছে। এনিয়ে রাজ্য রাজনীতি তোলপাড়। নিয়োগ দুর্নীতির তদন্ত করছে ইডি ও সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্ত সংস্থা। তার মধ্যে সুপ্রিম কোর্টের এই রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ মামলার জেরে শিক্ষক-অশিক্ষক পদে নিয়োগ আটকে ছিল। মোট ৯,৫৩৩ জনকে আজ নিয়োগের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ২০১৪ ও ২০১৭ সালে টেট উত্তীর্ণ প্রশিক্ষিত প্রার্থীরাই ওই চাকরি পাবেন। বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি আহসাদউদ্দিন আমানুল্লার বেঞ্চ ওই নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট এর আগে ২০২২ এর নিয়োগ প্যানেলের প্রকাশে স্থগিতাদেশ দিয়েছিল। গত সপ্তাহে সুপ্রিম কোর্ট রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্যদকে যোগ্য প্রার্থীদের প্যানেল পাঠাতে নির্দেশ দিয়েছিল। সেই প্যানেল সুপ্রিম কোর্টে জমা পড়ে। প্যানেলে পর্যদ জানায় মোট ১১,৭৬৫টি শূন্যপদে মোট ৯,৫৩৩ জন যোগ্য। তার পেরই সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিল। এর পর ৯,৫৩৩ জনের চাকরির ক্ষেত্রে আর কোনও বাধা রইল না।

প্রসঙ্গত, ২০২২ সালে প্রাথমিকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে পর্যদ। সেখানে বলা হয় যারা ডিএলএড করছেন তারাও পরীক্ষা দিতে পারবেন। ওই নির্দেশের বিরুদ্ধে মামলা হয় হাইকোর্টে। ওই মামলায় পর্যদের সিদ্ধান্তকেই স্বীকৃতি দেন বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়। ২০২৩ সালে পর্যদের ওই বিজ্ঞপ্তি খারিজ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আদালত জানায় শিক্ষক হওয়ার জন্যে যে প্রশিক্ষণ ও শিক্ষগত যোগ্যতা থাকার নিয়ম রয়েছে তা পূরণ করতে হবে। ওই রায়ের বিরুদ্ধে মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলায় সুপ্রিম কোর্টের হিমা কোহলি ও বিচারপতি রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চ জানায় আদালবতের নির্দেশ না দেওয়া পর্যন্ত কোনও মেধাতালিকা প্রকাশ করতে পারবে না পর্যদ। শেষপর্যন্ত আদালত যোগ্য প্রার্থীদের প্যানেল প্রকাশ করতে নির্দেশ দেয়। সেখথানেই ওই ৯,৫৩৩ জনের নাম প্রকাশ করে পর্ষদ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.